রাবি প্রতিনিধি

০১ নভেম্বর, ২০১৬ ২১:৩১

জলির অস্বাভাবিক মৃত্যু ও লিপু হত্যার বিচার দাবিতে রাবি শিক্ষার্থীদের ক্লাস বর্জন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক আকতার জাহান জলির অস্বাভাবিক মৃত্যু ও দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী মোতালেব হোসেন লিপু হত্যার ঘটনায় সুষ্ঠু তদন্ত ও দ্রুত বিচার দাবিতে সাত দিনের ক্লাস বর্জন করেছে বিভাগের শিক্ষার্থীরা। সোমবার বিভাগের সভাপতি প্রদীপ কুমার পাণ্ডের সঙ্গে দেখা করে তারা এ সিদ্ধান্ত নেয়।

ক্লাস বর্জন কর্মসূচি আগামী ২ নভেম্বর থেকে ৮ নভেম্বর পালন করা হবে। তবে পরীক্ষা কর্মসূচি এর আওতামুক্ত থাকবে। মঙ্গলবার সন্ধ্যায় লিপু হত্যা ঘটনায় বিচার দাবিতে মশাল মিছিল কর্মসূচি পালন করা হয়।

এসময় বিভাগের শিক্ষার্থীরা হতাশা প্রকাশ করে বলেন, ‘দিনের পর দিন চলে যাচ্ছে তবুও আমাদের শিক্ষক আকতার জাহান জলির অস্বাভাবিক মৃত্যু ও আমাদের ভ্রাতৃতুল্য লিপু হত্যার তদন্তে সন্তোষজনক অগ্রগতি হয়নি। আমরা সুষ্ঠু তদন্তের মাধ্যমে দোষীদের শাস্তি নিশ্চিত দেখতে চাই। যতদিন পর্যন্ত এর বিচার হবে না আমরা কঠোর থেকে কঠোর আন্দোলন চালিয়ে যাবো।

আকতার জাহানের অস্বাভাবিক মৃত্যুর দেড় মাসেও মেলেনি ময়নাতদন্ত ও ভিসেরা রিপোর্ট। লিপু হত্যার বার দিন পেরুলেও সন্তোষজনক কোন কিছু মিলছে না।

এদিকে বিভাগের লিপু হত্যার বিচার দাবিতে বিভাগের সাত দিনের আল্টিমেটাম শেষে আগামীকাল বুধবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনের সামনে বিক্ষোভ মিছিল ও গণ সমাবেশের আয়োজন করেছে সংশ্লিষ্ট বিভাগ কর্তৃপক্ষ।

এর আগে সাধারণ শিক্ষার্থীরা আল্টিমেটাম চলাকালীন মানববন্ধন, প্রদীপ প্রজ্বলন, গণস্বাক্ষর, কবিতা আবৃত্তি, পথনাটক, গণসংগীতসহ বিভিন্ন কর্মসূচি পালনের মাধ্যমে বিচার দাবি করেন।

বিভাগের সভাপতি প্রদীপ কুমার পাণ্ডে বলেন, ‘আমরা প্রশাসনের সঙ্গে কথা বলে যত দ্রুত সম্ভব জলি ম্যাম ও লিপু হত্যার সুষ্ঠু তদন্ত শেষে আসামীদের চিহ্নিত করে বিচারের আওতায় আনার দাবি জানিয়েছি।

ইতোমধ্যে শিক্ষার্থীরা ক্লাস বর্জনের ঘোষণা দিয়েছে। এখন তারা ক্লাসে না আসলে আমরা কাদের ক্লাস নিবো? তারপরও আমরা শিক্ষার্থীদের সঙ্গে কথা বলবো, তারা যেন ক্লাসে ফিরে আসে।’

উল্লেখ্য, ২০ অক্টোবর নবাব আব্দুল লতিফ হলের ড্রেন থেকে লিপুর লাশ উদ্ধার করে পুলিশ। ওইদিন বিকেলে লিপুর চাচা বশির মোল্লা বাদী হয়ে নগরীর মতিহার থানায় অজ্ঞাতনামাদের আসামি করে হত্যা মামলা দায়ের করেন। এ মামলায় লিপুর রুমমেট মনিরুল ইসলামকে গ্রেপ্তার দেখিয়ে চার দিনের রিমান্ডে নেয়া হয়। গতকাল রিমান্ড শেষে পুলিশ জানায়, মনিরুলের দেয়া তথ্য অনুযায়ী ঘটনার তদন্ত করা সহজ হবে। এবং খুব তাড়াতাড়ি তা সম্ভব হবে বলেও জানায় পুলিশ।

অন্যদিকে, গত ৯ সেপ্টেম্বর শিক্ষক আক্তার জাহান জলির লাশ বিশ্ববিদ্যালয়ে জুবেরী ভবনে তার নিজ কক্ষ ৩০১ থেকে উদ্ধার করে পুলিশ। পরদিন মতিহার থানায় আত্মহত্যায় প্ররোচনার দায়ে মামলা দায়ের করেন জলির ছোটো ভাই কামরুল হাসান। তার দেড় মাস পরেও ময়নাতদন্ত ও ভিসেরা রিপোর্ট দিতে পারেনি পুলিশ।

আপনার মন্তব্য

আলোচিত