সিলেটটুডে ডেস্ক

১৩ নভেম্বর, ২০১৬ ২৩:১৩

সিকৃবি অধ্যাপক মাছুদুরের ইউজিসি গবেষক পুরস্কারলাভ

যক্ষ্মা রোগের ডায়াগনস্টিক পদ্ধতি আবিষ্কার

যক্ষ্মা রোগের মলিকুলার ডায়াগনস্টিক পদ্ধতি আবিষ্কার করে ক্লিনিকাল, ফার্মাসিউটিক্যাল এবং চিকিৎসা বিজ্ঞান শাখায় গবেষণা ক্ষেত্রে ২০১৫ সালের বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সেরা গবেষক পুরষ্কার পেয়েছেন অধ্যাপক ড. মো. মাছুদুর রহমান। প্রতি বছর বিজ্ঞানের বিভিন্ন শাখায় সেরা গবেষকদের হাতে এই পুরস্কার প্রদান করে ইউজিসি।

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) প্যাথলজি বিভাগের এই শিক্ষক সম্প্রতি ঢাকায় ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদের কাছ থেকে ক্রেস্ট সনদপত্র ও নগদ ৫০ হাজার টাকার চেক গ্রহণ করেন।

অধ্যাপক ড. মো. মাছুদুর রহমান বগুড়া জেলার শাহজাহানপুর থানার অন্তর্গত নারছি গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম মো. আমজাদ হোসেন মোল্লা এবং মাতার নাম মোছা. মালেকা খাতুন।

তিনি ১৯৯১ সালে বগুড়ার ডেমাজানি শ. ম. র. উচ্চ বিদ্যালয় থেকে প্রথম শ্রেণিতে এসএসসি এবং ১৯৯৩ সালে ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ থেকে প্রথম শ্রেণিতে এইচএসসি পাস করেন। তিনি সাফল্যের সাথে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯৭ সালে প্রথম শ্রেণিসহ ডক্টর অপ ভেটেরিনারি মেডিসিন ডিগ্রি এবং ২০০১ সালে প্যাথলজি বিষয়ে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষাজীবন শেষে তিনি ২০০১ সালে বাংলাদেশ প্রাণী সম্পদ গবেষণা প্রতিষ্ঠানে বিজ্ঞানী হিসেবে যোগদান করেন। তিনি ২০০৩ সালে সিকৃবিতে (তদানীন্তন সিলেট সরকারি ভেটেরিনারি কলেজ) সহকারী অধ্যাপক হিসেবে যোগদান করেন।

অধ্যাপক ড. মো. মাছুদুর রহমান ২০০৮ সাল হতে ২০১১ সাল পর্যন্ত দক্ষিণ কোরিয়ার বিখ্যাত চুনবুক ন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি এন্ড ইমিউনলজি এর উপর গবেষণায় নিয়োজিত হন এবং ২০১১ সালে পিএইচডি ডিগ্রি লাভ করেন। পরবর্তীতে তিনি দক্ষিণ কোরিয়ায় পোষ্ট ডক্টরাল গবেষক হিসাবে কাজ করেন।

অধ্যাপক ড. মো. মাছুদুর রহমান ২০১৩ সালে সিনিয়র রিসার্চ সায়েন্টিস্ট হিসেবে চেক প্রজাতন্ত্রের ভেটেরিনারি ইন্সটিটিউট এ যোগদান করেন এবং সালমোনেলা রোগের ভ্যাক্সিন আবিষ্কারের উপর গবেষণার কাজ সাফল্যের সাথে সম্পূর্ণ করেন। একজন সফল বিজ্ঞানী হিসেবে এখন পর্যন্ত বিভিন্ন দেশীয় এবং আন্তর্জাতিক জার্নালে তার ৪৩টির অধিক গবেষণা প্রবন্ধ এবং আমেরিকার মেডক্রাব প্রকাশনী হতে একটি বই প্রকাশিত হয়েছে।

প্রাণি চিকিৎসা বিজ্ঞান শাখায় অসাধারণ গবেষণার জন্য অতি সম্প্রতি তিনি ভারতের ভেনাস ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন কর্তৃক আউটস্ট্যান্ডিং সায়েন্টিস্ট এ্যাওয়ার্ডের জন্য মনোনীত হয়েছেন। আগামী ৩ ডিসেম্বর ভারতের চেন্নাইয়ে পুরস্কার প্রদান অনুষ্ঠানটি হবে।

এছাড়াও ২০১৪, ২০১৫ সালে সেরা গবেষণা প্রবন্ধ প্রকাশনার জন্য তিনি সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের সেরা গবেষক পুরস্কার পান।

আপনার মন্তব্য

আলোচিত