নিজস্ব প্রতিবেদক

২৮ নভেম্বর, ২০১৬ ২১:০৫

টেকফেস্টে সিলেটের ৩ বেসরকারি বিশ্ববিদ‌্যালয়ের চমক

টেকফেস্ট ২০১৬ এর বাংলাদেশ রাউন্ডের ৮টি ইভেন্টের ৩টিতে চ‌্যাম্পিয়ন ও একটিতে রানারআপ হওয়ার গৌরব অর্জন করেছে সিলেটের তিন বিশ্ববিদ‌্যালয়ের তিনটি দল। আর এর মধ‌্যে সিলেট মেট্রোপলিটন ইউনিভার্সিটির একটি দল দুইটি ইভেন্টে চ‌্যাম্পিয়ন হয়।

ইঞ্জিনিয়ারিং স্টুডেন্টস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (এসাব) এর আয়োজনে গত শনিবার রাজধানীর ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশে (আইইউবি) অনুষ্ঠিত হয় ‘টেকফেস্ট বাংলাদেশ রাউন্ডস ২০১৬’। এতে সারা দেশের বিশ্ববিদ্যালয়পড়ুয়া প্রায় ৬০০ ছাত্রছাত্রীর সমন্বয়ে অন্তত ১৫০টি দল অংশ নেয়। এবারের আয়োজনে আটটি ইভেন্টে মোট ১১টি দল বিজয়ী হিসেবে আগামী ১৪ ডিসেম্বর ভারতের মুম্বাইয়ের আইআইটিতে অনুষ্ঠেয় ‘টেকফেস্ট ২০১৬’ অনুষ্ঠানে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে।

সিলেটের মেট্রোপলিটন ইউনিভার্সিটির দল ‘এমইউ ওমেগা’ চ‌্যাম্পিয়ন হয় ন‌্যাশনাল লাইন ফলোয়ার কম্পিটিশন ও মেশফ্লেয়ার এ। নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশের দল ‘এনইইউবি মেগাট্রন’ চ‌্যাম্পিয়ন হয় ইন্টারন‌্যাশনাল রোবোটিক্স চ‌্যালেঞ্জে ও  লিডিং ইউনিভার্সিটির দল ‘এলইউ যোদ্ধা’ রানারআপ হয় রোবোওয়ার্সে।

'এমইউ ওমেগা' এর সদস্যরা হচ্ছেন ইফতেখার নাহিদ, মো. আনোয়ার নাহিদ, নোমান অর্ণব ও রকিবুজ্জামান তন্ময়। একটি রোবোট নিয়ে দুইটি ইভেন্টে চ‌্যাম্পিয়ন হয় দলটি।

‘এনইইউবি মেগাট্রন’ দলের সদস‌্যরা হলেন, মনসুর আহমেদ, মীর লুৎফুর রহমান, এসকে সাবের। এ ইভেন্টে বুয়েটের দলকে ছাড়িয়ে প্রথমবারেরর মতো চ‌্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেন তারা।

‘এলইউ যোদ্ধা’র সদস‌্যরা হচ্ছেন আবু বকর আবীর, ফাহিম আহমদ হামিম, ইমতিয়াজ আহমেদ প্রবাল ও অমর ফারুক আবিদ।

মেট্রোপলিটন ইউনিভার্সিটির ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক ও এমইউ ওমেগা দলের  তত্ত্বাবধায়ক সৈয়দ রেজয়ানুল হক নাবিল সিলেটটুডে টুয়েন্টিফোর ডটকমকে জানান, এবার টেকফেস্টের বাংলাদেশ রাউন্ডে একটি রোবোট দিয়েই দুটি ইভেন্টে চ‌্যাম্পিয়ন হয়েছে মেট্রোপলিটন ইউনিভার্সিটির দল এমইউ ওমেগা।

কেবল মেট্রোপলিটন ইউনিভার্সিটির দল নয়, আরেকটি ইভেন্টে নর্থ ইস্ট ইউনিভার্সিটির একটি দল চ‌্যাম্পিয়ন এবংঅপর এক ইভেন্টে রানার হয়েছে লিডিং ইউনিভার্সিটির একটি দল।

তিনি বলেন, এ সাফল‌্যের অগ্রযাত্রা এটাই প্রমাণ করে যে সিলেটের বেসরকারি বিশ্ববিদ‌্যালয়গুলো প্রযুক্তির দিকে এগিয়ে যাচ্ছে, এমনকি তারা আজ অনায়াসেই বুয়েট বা অন‌্যান‌্য বিশ্ববিদ‌্যালয়ের বিভিন্ন টিমকেও হারিয়ে দিচ্ছে বিভিন্ন প্রতিযোগিতায়।

নাবিল বলেন, টেকফেস্ট ২০১৬ তে সিলেটের তিনটি বেসরকারি বিশ্ববিদ‌্যালয় যে সাফল‌্য অর্জন করেছে, এটি সিলেটের তথ‌্যপ্রযুক্তির শিক্ষায় যে অসামান‌্য পরিবর্তন এসেছে, তার সাক্ষর আর এ ধারা অব‌্যাহত থাকবে আগামী দিনগুলোতেও।

আপনার মন্তব্য

আলোচিত