নিজস্ব প্রতিবেদক

০৩ ডিসেম্বর, ২০১৬ ১৫:০০

রামপাল থেকে সরে আসার সুযোগ নেই : শাবিতে বিদ্যুৎ প্রতিমন্ত্রী

রামপালে বিদ্যুৎকেন্দ্র নির্মানের ফলে পরিবেশের তেমন ক্ষতি হবে না উল্লেখ করে বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী জানিয়েছেন, এই প্রকল্প থেকে সরে আসার সুযোগ নেই।

শনিবার দুপুরে সিলেট শাহজালাল  বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পেট্রোলিয়াম এন্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং (পিএমই) বিভাগের যুগপুর্তি উপলক্ষে সেমিনার শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা জানান।

নসরুল হামিদ বলেন, সর্বাধুনিক প্রযুক্তিতে নির্মিত হওয়ায় রামপাল বিদ্যুৎ কেন্দ্রের কারণে পরিবেশের তেমন কোন ক্ষতি হবে না। তিনি বলেন, ক্রমবর্ধমান বিদ্যুতের চাহিদা মেটাতে এই প্রকল্পের কাজ দ্রুত সম্পন্নের চেষ্টা চলছে।

রামপাল বিদ্যুৎ প্রকল্প নিয়ে ইউনেস্কর প্রতিবেদন প্রসঙ্গে মন্ত্রী বলেন, সরকার ইতোমধ্যে এই প্রতিবেদনের জবাব দিয়েছে।

নসরুল হামিদ বলেন, যত দ্রুত সম্ভব খুলনায় বিদ্যুৎ পৌঁছাতে হবে। পদ্মা সেতু হলে সেখানে চার থেকে পাঁচ হাজার মেগাওয়াট বিদ্যুতের চাহিদা বেড়ে যাবে। এ চাহিদা মেটাতে রামপাল বিদ্যুৎপ্রকল্প থেকে সরে আসার সুযোগ নেই। এই বর্ধিত চাহিদা মেটাতে বিদ্যুৎ উৎপাদনে আরো প্রকল্প গ্রহন করা হবে বলেও জানান প্রতিমন্ত্রী।

শাবির পিএমই বিভাগের বিভাগীয় প্রধান ড. মো. ফরহাদ হাওলাদারের সভাপতিত্বে যুগপূর্তি অনুষ্ঠানে বক্তব্য রাখেন শাবি উপাচার্য অধ্যাপক ড. আমিনুল হক ভুঁইয়া, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. ইলিয়াস উদ্দিন বিশ্বাস, বুয়েটের পিএমই বিভাগের প্রধান ড. মোহাম্মদ তামিম, ঢাবি ভূ-তত্ত্ব বিভাগের অধ্যাপক ড. বদরুল ইমাম, বাপেক্সের ঊর্ধ্বতন কর্মকর্তা মিজানুর রহমান প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত