সিলেটটুডে ডেস্ক

০৩ ডিসেম্বর, ২০১৬ ২০:৫৯

মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট বিষয়ক কর্মশালা

মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট বিষয়ক কর্মশালা ‘বি অ্যা সাপ্লাই চেইন লিডার’ অনুষ্ঠিত হয়েছে।

শনিবার বাংলাদেশ সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট সোসাইটির সহযোগিতায় এ কর্মশালার আয়োজন করে মেট্রোপলিটন ইউনিভার্সিটি কর্তৃপক্ষ। কর্মশালার উদ্বোধনী পর্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মেট্রোপলিটন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. সালেহ উদ্দিন।

সভাপতিত্ব করেন ব্যবসা প্রশাসন বিভাগের প্রধান মোহাম্মদ জামাল উদ্দিন এবং কর্মশালার সার্বিক তত্ত্বাবধানে ছিলেন ব্যবসা প্রশাসন বিভাগের প্রভাষক মিস উর্মি ঘোষ। কর্মশালার প্রশিক্ষক হিসেবে মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের সাপ্লাই চেইন বিভাগের জেনারেল ম্যানেজার ড. মোহাম্মদ আব্দুল কালাম বলেন, কাঁচামাল সংগ্রহ থেকে ভোক্তার হাতে পণ্য পৌঁছানোই সাপ্লাই চেইন ম্যানেজমেন্টের কাজ। আর প্রতিযোগিতামূলক বাজারে টিকে থাকতে হলে পণ্যের মান ঠিক  রেখে খরচ কমানোর পাশাপাশি প্রতিযোগী পণ্যকে ফলোআপ করতে হয় প্রতিনিয়ত।

কর্মশালায় সুপার স্টার গ্রুপের সাপ্লাই চেইন প্ল্যানার সাদ আদনান কবির বর্তমান সময়ের সাপ্লাই চেইন ম্যানেজমেন্টের ধারণা নিয়ে কথা বলেন। এছাড়াও কীভাবে সাপ্লাই চেইনের মাধ্যমে একটি প্রতিষ্ঠানের খরচ কমিয়ে আয় বাড়ানো যায় সে বিষয়ে আলোকপাত করেন। পাশাপাশি সাপ্লাই চেইন ম্যানেজমেন্টে ক্যারিয়ার গড়ার গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে কথা বলেন। কর্মশালায় বক্তারা বলেন, ব্যবসা-বাণিজ্যের প্রসার এখন দেশের সীমানা পেরিয়ে বিশ্বজুড়ে বিস্তৃত। এতে প্রতিযোগিতার মাত্রা বেড়ে গেছে। আর প্রতিযোগিতামূলক বাজারে গুণগতমান বজায় রেখে তুলনামূলক কম খরচে পণ্য বা সেবা গ্রাহকের কাছে পৌঁছানোটা সব প্রতিষ্ঠানের জন্যই একটি বড় চ্যালেঞ্জ হয়ে দেখা দিয়েছে। এই চ্যালেঞ্জ মোকাবিলায় ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোতে সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট পেশাজীবীর চাহিদা তৈরি হয়েছে। আর সে জন্যই তাঁরা সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট বা সরবরাহ ব্যবস্থাপনার ওপর লেখাপড়া করার গুরুত্বারোপ করেন।

কর্মশালার উদ্বোধনী পর্ব ও টেকনিক্যাল পর্ব সঞ্চালনায় ছিলেন যথাক্রমে ব্যবসা প্রশাসন বিভাগের সিনিয়র প্রভাষক জিয়াউর রহমান টিটু এবং সিনিয়র প্রভাষক গোলাম মোক্তাদির। সমাপনী পর্বে কর্মশালায় অংশ গ্রহনকারী শতাধিক শিক্ষার্থীদের মধ্যে সনদ বিতরণ করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত