সিলেটটুডে ডেস্ক

১২ ডিসেম্বর, ২০১৬ ১৪:৩৭

চবি উপাচার্যের বিরুদ্ধে মুক্তিযোদ্ধার মানহানি মামলা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরীর বিরুদ্ধে মানহানির মামলা করেছেন বিশ্ববিদ্যালয়ের সমাজতত্ত্ব বিভাগের অধ্যাপক ও বীর মুক্তিযোদ্ধা ড. গাজী সালেহ উদ্দীন।

সোমবার (১২ ডিসেম্বর) দুপুরে চট্টগ্রামের মহানগর হাকিম আবু সালেহ মোহাম্মদ নোমানের আদালতে ৫০০ ও ৫০১ ধারায় এ মামলা দায়ের করেন তিনি।

মামলার নথিতে উল্লেখ করা হয়, গত ২৯ নভেম্বর সাবেক উপাচার্য আবু ইউসুফ চৌধুরীর এক স্মরণসভায় বর্তমান উপাচার্য ইফতেখার উদ্দিন চৌধুরী কটাক্ষ করে বীর মুক্তিযোদ্ধা গাজী সালেহ উদ্দীনকে 'ভুয়া মুক্তিযোদ্ধা' বলেন ও প্রকৃত মুক্তিযোদ্ধা কিনা তা নিয়ে সন্দেহ প্রকাশ করেন। এতে বীর মুক্তিযোদ্ধা গাজী সালেহ উদ্দীনের সম্মানহানি হয়েছে।

গত ২৯ নভেম্বর চট্রগ্রামের থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে অনুষ্ঠিত চবির সাবেক উপাচার্য ড. আবু ইউসুফ আলমের নাগরিক স্মরণসভায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষক নগদ টাকা দিয়ে মুক্তিযুদ্ধের সার্টিফিকেট নিয়েছেন বলে অভিযোগ করেন। এসময় উপাচার্য মঞ্চে বসা অধ্যাপক ড. গাজী সালেহ উদ্দিনকে দেখিয়ে তিনি মুক্তিযোদ্ধা ছিলেন কি না তা নিয়ে নিজের সন্দেহের কথা জানান।

এরপর একই অনুষ্ঠানে বক্তব্য দিতে গিয়ে অধ্যাপক ড. গাজী সালাহ উদ্দিন বলেন, মুক্তিযুদ্ধ নিয়ে কটাক্ষ করা ভালো না। আমি কিছু পাওয়ার জন্য মুক্তিযুদ্ধ করিনি। এখন অবসরে গিয়েছি। আমি মুক্তিযুদ্ধ করিনি এমন প্রমাণ করতে একজন সাবেক উপাচার্য চেষ্টার ত্রুটি করেননি। কিন্তু তিনি সফল হননি। মুক্তিযোদ্ধা ছিলাম বলে এক বছর ছুটি পেয়েছি। সার্টিফিকেট গলায় লাগিয়ে বলার দরকার নেই আমি মুক্তিযোদ্ধা। রাজাকাররা মুক্তিযোদ্ধা হতে পারে না।

আপনার মন্তব্য

আলোচিত