নিউজ ডেস্ক

০৯ জানুয়ারি, ২০১৫ ১৮:৫০

সমকাল-বাবিএ বিজ্ঞান অলিম্পিয়াড-২০১৫: সিলেটের ১৮ জন যাচ্ছে বিজ্ঞান অলিম্পিয়াডে

সমকাল ও বাংলাদেশ বিজ্ঞান একাডেমী (বাবিএ) যৌথ উদ্যোগে আয়োজিত বিজ্ঞান অলিম্পিয়াড-২০১৫ সম্পন্ন হয়েছে। সিলেট অঞ্চল স্কুল শাখা থেকে ১২ জন এবং কলেজ শাখা থেকে ৬ জন জাতীয় পর্যায়ে উন্নীত হয়েছে।



৯ জানুয়ারি শুক্রবার সকাল ৯ টায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবি) কেন্দ্রে আঞ্চলিক পর্বের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. আমিনুল হক ভূইয়া। বিকেল ৩ টায় বিশ্ববিদ্যালয় অডিটোরিয়ামে প্রধান অতিথি হিসেবে তিনি অলিম্পিয়াডে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন। 



প্রধান অতিথির বক্তৃতায় ভিসি প্রফেসর ড. মো. আমিনুল হক ভূইয়া বলেন, জীবনে দ্রুত সফলতার জন্য অনেকে বাণিজ্যে আগ্রহী হয়। এতে নিজে লাভবান হলেও দেশের জন্য কিছু দেওয়ার সুযোগ থাকে না। দেশকে কিছু দিতে হলে বিজ্ঞানে আগ্রহী হতে হবে। 




তিনি বলেন, দেশের উন্নয়নে কৃষি বিজ্ঞানের অনেক অবদান রয়েছে। আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়ে চাল পর্যন্ত রফতানি শুরু করেছি। দেশকে এগিয়ে নিতে হলে বিজ্ঞানের প্রতি শিক্ষার্থীদের আগ্রহী হতে হবে।




বিজ্ঞান অলিম্পিয়াডের সিলেট অঞ্চলের সমন্বয়ক শাবির রসায়ন বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ ইউনুসের সভাপতিত্বে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিজ্ঞান একাডেমীর প্রতিনিধি ও শাবির স্কুল অব ফিজিক্সের ডীন প্রফেসর ড. মো. ইলিয়াস উদ্দিন বিশ্বাস, শাবির পদার্থ বিজ্ঞানের বিভাগীয় প্রধান প্রফেসর ড. সৈয়দ বদিউজ্জামান ফারুক, রসায়ন বিভাগের প্রধান প্রফেসর ড. মিজানুর রহমান এবং জীন প্রকৌশল ও জীব প্রযুক্তি বিভাগের সহকারী প্রফেসর এমএম ফারুক। 




এদিকে সকালে বিশ্ববিদ্যালয়ের হ্যান্ডবল গ্রাউন্ডে বিজ্ঞান অলিম্পিয়াডের সিলেট অঞ্চলের সমন্বয়ক শাবির রসায়ন বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ ইউনুসের সভাপতিত্বে অতিথি ছিলেন বিজ্ঞান একাডেমীর প্রতিনিধি ও শাবির স্কুল অব ফিজিক্সের ডীন প্রফেসর ড. মো. ইলিয়াস উদ্দিন বিশ্বাস ও সমকালর সিলেট ব্যুরো প্রধান চয়ন চৌধুরী। 




উদ্বোধনী পর্বের শুরুতে অতিথিরা জাতীয় সংগীতের সঙ্গে ভিসি প্রফেসর ড. মো. আমিনুল হক ভূইয়া জাতীয় পতাকা, প্রফেসর ড. মোহাম্মদ ইউনুস শাবির পতাকা, প্রফেসর ড. মো. ইলিয়াস উদ্দিন বিশ্বাস বিজ্ঞান একাডেমীর পতাকা ও চয়ন চৌধুরী সমকালর পতাকা উত্তোলন করেন।




অলিম্পিয়াডের ইভেন্ট ম্যানেজমেন্ট কমিটির আহবায়ক প্রফেসর মো. মিজানুর রহমান খানের সঞ্চালনায় উদ্বোধনী পর্বে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন শাবির স্কুল অব এগ্রিকালচার এন্ড মিনারেল সায়েন্সের ডীন প্রফেসর ড. নারায়ন সাহা, পদার্থ বিজ্ঞানের বিভাগীয় প্রধান প্রফেসর ড. সৈয়দ বদিউজ্জামান ফারুক, রসায়ন বিভাগের প্রফেসর ড. মো. আশরাফুল আলম, পদার্থ বিজ্ঞানের প্রফেসর ড. আবদুল হান্নান, প্রফেসর ড. শরীফ মো. শরিফুজ্জামান, গণিত বিভাগের প্রফেসর ড. মো. আনোয়ারুল ইসলাম প্রমুখ।




উদ্বোধনী পর্ব শেষে অলিম্পিয়াডে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের কক্ষে প্রতিযোগিতার পরীক্ষায় অংশ নেয়। এবার শাবি কেন্দ্রে স্কুল পর্যায় থেকে ১১৫ জন এবং কলেজ পর্যায় থেকে ৫৫ জন অলিম্পিয়াডে অংশ নিচ্ছে। অলিম্পিয়াডের পরীক্ষা পর্ব শেষে বিকেলে বিশ্ববিদ্যালয় অডিটোরিয়ামে প্রশ্নোত্তর পর্ব ও বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। এ পর্বে বিজয়ীরা ২৩ জানুয়ারী ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে জাতীয় অলিম্পিয়াডে অংশ নেবে।




স্কুল শাখায় যথাক্রমে বিজয়ী হয়েছে ব্লু-বার্ড উচ্চ বিদ্যালয়ের নিশাদ ফাহমিদা প্রত্যাশা, একই স্কুলের নিশরাত ফারহানা পূর্বাশা, সিলেট গ্রামার স্কুলের ইরতিজা আবিদ, গোবিন্দগঞ্জ এমএল উচ্চ বিদ্যালয়ের বখতিয়ার মাহবুব মুরাদ, সিলেট সরকারী পাইলট উচ্চ বিদ্যালয়ের আশরাফুল ইসলাম শান্ত, সিলেট ক্যাডেট কলেজের স্বাক্ষর চৌধুরী, একই প্রতিষ্ঠানের আহনাফ কামাল, জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজের ফারহান মুহিব নিটল, ব্লু-বার্ড উচ্চ বিদ্যালয়ের আশফিয়া রুহামা, জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজের সৈয়দ রিদওয়ান আহমদ, বর্ডার গার্ড পাবলিক স্কুল এন্ড কলেজের শাহ মো. ইশতিয়াক হোসেন ও গোবিন্দগঞ্জ এমএল উচ্চ বিদ্যালয়ের মাহফুজা আক্তার। 




অন্যদিকে কলেজ শাখায় বিজয়ী হয়েছে এমসি কলেজের রনবীর সাহা, একই কলেজের সমুদ্র দে, জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজের বিশাল দাস, এমসি কলেজের সৌমিত্র ভট্টাচার্য, সিলেট সরকারী মহিলা কলেজের শ্রেয়া চৌধুরী ও এমসি কলেজের মিনহাজুল ইসলাম অর্নব। 

আপনার মন্তব্য

আলোচিত