সিলেটটুডে ডেস্ক

১৮ জুলাই, ২০১৭ ১৭:২২

লিডিং ইউনিভার্সিটির শিক্ষার্থীদের কোরিয়ান বিশ্ববিদ্যালয়ে ক্রেডিট ট্রান্সফারের সুযোগ

লিডিং ইউনিভার্সিটিতে দক্ষিণ কোরিয়ার কিয়াংডং বিশ্ববিদ্যালয়ে উচ্চ শিক্ষা ও ক্রেডিট ট্রান্সফারের সুযোগ বিষয়ক এক সেমিনারের আয়োজন করা হয়েছে।

মঙ্গলবার (১৮ জুলাই) ইউনিভার্সিটির হলরুমে এ সেমিনারের আয়োজন করা হয়।

লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো: কামরুজ্জামান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে কীনোট স্পীকার হিসেবে কোরিয়ার কিয়াংডং বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট প্রফেসর ড. জন লী বক্তব্য রাখেন। এতে শুভেচ্ছা বক্তব্য দেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ও রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. এস .এম. আলী আক্কাস।

লিডিং ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক রুম্পা শারমিনের সঞ্চালনায় অনুষ্ঠিত সেমিনারে লিডিং ইউনিভার্সিটির ব্যবসায় প্রশাসন অনুষদের ডীন অধ্যাপক মো. নজরুল ইসলাম, কলা এবং আধুনিক ভাষা অনুষদের ডীন প্রফেসর ড. গাজী আব্দুল্লাহেল বাকী, কিয়াংডং বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল অফিসের সহকারী ম্যানেজার ফ্রেড চয়, কোরিয়ান বিশ্ববিদ্যালয়ের এডমিশন সেন্টারের পরিচালক জুলিয়া জাং এবং লিডিং ইউনিভার্সিটির সকল বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষক এবং ব্যবসায় প্রশাসন বিভাগ ও কম্পিউটার সাইন্স এবং ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীসহ সিলেটের বিভিন্ন কলেজের এইচএসসি পরীক্ষার ফল প্রত্যাশী এবং তাদের অভিভাবকবৃন্দ উপস্থিত ছিলেন।

কীনোট স্পীকার প্রফেসর ড. জন লী বলেন, লিডিং ইউনিভার্সিটির সাথে উচ্চশিক্ষা প্রসারের লক্ষ্যে একত্রে কাজ করার সুযোগ হওয়ায় শিক্ষাক্ষেত্রে এক নতুন সম্ভাবনার সৃষ্টি হল।

তিনি বলেন, প্রযুক্তির ক্রমবিকাশ এবং বিশ্বায়নে প্রাসঙ্গিক বিষয়ে উন্নত শিক্ষা প্রয়োজনীয়তা অপরিসীম। বিগত সময়ে কি করেছি এবং কি পেয়েছি তা ভুলে গিয়ে নতুন কিছু পেতে হলে নতুনভাবে কিছু করতে হবে তাহলেই নিজেদের স্বপ্ন বাস্তবায়ন করা সম্ভব হবে। আমাদের শিক্ষার্থীদের নিজেদেরকে প্রতিষ্ঠিত করতে প্রতিযোগিতামূলক চেষ্টা চালিয়ে যেতে হবে এবং এর মাধ্যমেই দেশ ও সমাজের উন্নতি এমনিতেই হয়ে যাবে। পাশাপাশি পরিবার ও সমাজের প্রতি যে দায়বদ্ধতা রয়েছে তা পালন হবে। সেমিনারে প্রফেসর জন লী ছাত্র-ছাত্রীদের কিয়াংডং বিশ্ববিদ্যালয়ে উচ্চ শিক্ষার সুযোগ সম্পর্কিত বিভিন্ন প্রশ্নের সু-স্পষ্ট ব্যাখ্যা দেন।

উল্লেখ্য, লিডিং ইউনিভার্সিটির সাথে কিয়াংডং বিশ্ববিদ্যালয়ের এমওইউ চুক্তি থাকায় লিডিং ইউনিভার্সিটির শিক্ষার্থীরা কোরিয়ান বিশ্ববিদ্যালয়ে স্কলাশীপসহ ক্রেডিট ট্রান্সফারের সুযোগ লাভ করবে।

সভাপতির বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. মো. কামরুজ্জামান চৌধুরী কোরিয়ার কিয়াংডং বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট প্রফেসর ড. জন লীকে লিডিং ইউনিভার্সিটির সাথে কিয়াংডং বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম পরিচালনা করার সুযোগ সৃষ্টি হওয়ায় এবং আজকের এই সেমিনারে এসে ছাত্র-ছাত্রীদেরকে মূল্যবান দিকনির্দেশনা প্রদান করার জন্য ধন্যবাদ জানান।

পরিশেষে লিডিং ইউনিভার্সিটির পক্ষ থেকে কিয়াংডং বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট প্রফেসর ড. জন লীকে একটি সম্মাননা স্মারক প্রদান করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত