নিজস্ব প্রতিবেদক ও এমসি কলেজ প্রতিনিধি

২২ অক্টোবর, ২০১৭ ০০:৪৬

জয় বাংলা অ্যাওয়ার্ড পেলো ‘থিয়েটার মুরারিচাঁদ’ ও ‘কাকতাড়ুয়া’

এবছরের জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড পেয়েছে এমসি কলেজের নাট্য সংগঠন থিয়েটার মুরারিচাঁদ ও সিলেটের স্থিরচিত্র ও চলচ্চিত্র বিষয়ক সংগঠন কাকতাড়ুয়া। তরুণদের উদ্ভাবনী, সৃজনশীল ও কল্যানমূলক কাজের জন্য প্রতিবছর বিভিন্ন সংগঠনকে এ পদক প্রদান করে ইয়ুথ বাংলা নামের একটি সংগঠন।

এবছর সারাদেশের ১৩শ' সংগঠনের মধ্যে শীর্ষ ১০-এ ঠাঁই করে নেয় থিয়েটার মুরারিচাঁদ ও কাকতাড়ুয়া।

শনিবার(২১অক্টোবর) বিকেলে সাভারের শেখ হাসিনা জাতীয় যুব সেন্টারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা'র তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজিব ওয়াজেদ জয় এই দুই সংগঠনসহ 'শীর্ষ-১০' সংগঠনের হাতে  অ্যাওয়ার্ড তুলে দেন। শীর্ষ সংগঠনের স্বীকৃতিস্বরপ তাদের ক্রেস্ট ও সার্টিফিকেট প্রদান করা হয়ঢ। থিয়েটার মুরারিচাঁদের পক্ষে সংগঠনটির প্রতিষ্টাকালীন সদস্য ও নাট্যকর্মী ইয়াকুব আলী এবং কাকতাড়ুয়ার পক্ষে সংগঠনটির সভাপতি ফয়সাল খলিলুর রহমান অ্যাওয়ার্ড গ্রহণ করেন।

'মুক্তিযুদ্ধের চেতনায় সংস্কৃতিচর্চা অামাদের অঙ্গীকার' স্লোগানে ঐতিহ্যবাহী এমসি কলেজে ২০১৩ সালে যাত্রা শুরু করে নাট্যসংগঠন 'থিয়েটার মুরারিচাঁদ'।

নিরলস তৎপরতার জন্য 'থিয়েটার মুরারিচাঁদে'র এ অর্জন বলে মন্তব্য করেছেন এ নাট্য সংগঠনের কার্যকরী কমিটির সম্পাদক সাংস্কৃতিক ব্যক্তিত্ব অধ্যাপক শামীমা আকতার চৌধুরী।

থিয়েটারের সূচনালগ্ন থেকে আজ পর্যন্ত নানাভাবে সহযোগিতা করে আসা সংস্কৃতিপ্রেমীদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে থিয়েটার মুরারিচাঁদ আহ্বায়ক গোলাম মাহদি বলেন, 'আপনাদের অকৃপণ ভালবাসা না থাকলে আমাদের পক্ষে এ দীর্ঘ পথ অতিক্রম করা কখনই সম্ভব হতো না। সকলের সহযোগিতা ও ভালবাসায় আমাদের ভালবাসার ঘর থিয়েটার মুরারিচাঁদ দিন দিন সর্বত্র ছড়িয়ে পড়বে এ-ই প্রত্যাশা।'

জয় বাংলা ইয়ূথ অ্যাওয়ার্ড-২০১৭ এর শীর্ষ দশ সংগঠনের তালিকায় জায়গা করে নেয়া এমসি কলেজের নাট্যসংগঠনের ঈর্ষণীয় সাফল্যে থিয়েটার মুরারিচাঁদ সংশ্লিষ্ট সকলকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন কলেজ অধ্যক্ষ প্রফেসর নিতাই চন্দ্র চন্দ ও উপাধ্যক্ষ প্রফেসর হায়াতুল ইসলাম আকঞ্জি।

জানা যায়, ভিশন ২০২১'-কে সামনে রেখে দেশের উন্নয়নমূলক কর্মকাণ্ডে তরুণ প্রজন্মকে সরাসরি অন্তর্ভুক্ত করার উদ্দেশ্যে তাদের নতুন ধারণা ও উদ্ভাবনগুলোকে উত্থাপন করার জন্য ২০১৪ সালে আত্মপ্রকাশ করে ইয়াং বাংলা। এবার সামাজিক উন্নয়ন, সাংস্কৃতিক আন্দোলন এবং ক্রীড়া উন্নয়নে অবদানের জন্য দেশের ৩০ ব্যাক্তি ও সংগঠনকে জয় বাংলা ইয়ূথ অ্যাওয়ার্ড'১৭ এর পুরস্কার প্রদান করা হয়েছে।
এর আগে সারাদেশ থেকে ৪৪টি জেলা ও ৩২টি শিক্ষাপ্রতিষ্ঠানে অ্যাক্টিভেশন প্রোগ্রামের মাধ্যমে ১৩০০ আবেদন আসে। যার মধ্য থেকে ৫০টি প্রতিষ্ঠানের প্রতিনিধিকে এখানে ডাকা হয়। এখান থেকেই ৩০টি প্রতিষ্ঠানকে বাছাই করা হয়। আর এই মনোনীতদের থেকেই সেরা ১০ প্রতিষ্ঠান পুরস্কার পায়।

আপনার মন্তব্য

আলোচিত