সিলেটটুডে ডেস্ক

০৫ ডিসেম্বর, ২০১৭ ১৭:২৭

ধানের ফলস স্মাট রোগের উপর সিকৃবিতে প্রথম পিএইচডি গবেষণা

ধানের ফলস স্মাট রোগের উপর সিকৃবিতে প্রথম পিএইচডি গবেষণা করা হয়েছে।

সিকৃবির প্রথম পিএইচডি গবেষক হিসেবে বদরুন্নেসার এই কাজ ইতোমধ্যে চারটি জার্নালে প্রকাশিত হয়েছে। এ গবেষণার সার্বিক তত্ত্বাবধানে আছেন সিকৃবির প্ল্যান্ট প্যাথলজি ও সিড সায়েন্স বিভাগের সহযোগী অধ্যাপক ড. এএইচএম মাহফুজুল হক।

ধানের ফলস স্মাট একটি গুরুত্বপূর্ণ রোগ যা কৃষকের দুশ্চিন্তার কারণ। বিশ্বের সব ধান উৎপাদনকারী দেশে এ রোগের প্রাদুর্ভাব দেখা যায়। এ রোগ রোপা আমনকে খুব বেশি প্রভাবিত করে। তবে বোরো ও আউশ মৌসুমেও এর প্রাদুর্ভাব দেখা যায়। রোপা আমনের জনপ্রিয় জাত ব্রি ধান ৪৯ ও বিআর ১১ ও ভারতীয় জাতগুলো এ রোগে ব্যাপক আক্রান্ত হয়।

গবেষণায় দেখা যায় মধ্য অক্টোবরের মধ্যে যদি ধানে ছড়া আসে তবে এ রোগ কম হয়। এ কারণে জাত অনুযায়ী রোপণের সময় নির্ধারণ করতে হবে। সাধারণত এ রোগের কারণে ধানের ফলনে তেমন তারতম্য না হলেও ধানের বাহ্যিক আবরণ কালো হয়ে যাওয়ায় বাজার মূল্য কমে যায়। এ রোগটি মূলত মাটিবাহিত যা স্কেরোশিয়ার মাধ্যমে হয়ে থাকে। এ প্রতিকারে মাটি ব্যবস্থাপনা খুবই জরুরী।

বদরুন্নেসা বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা। এ গবেষণার ফল সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়সহ কৃষি বিজ্ঞানের সংশ্লিষ্ট শাখায় ব্যাপক অবদান রাখবে।

আপনার মন্তব্য

আলোচিত