সিলেটটুডে ডেস্ক

৩০ ডিসেম্বর, ২০১৭ ১৫:৩১

সেবার মান উন্নয়নের মডেল উদ্ভাবন করলেন রেজাউল আবেদীন

গবেষক ও লেখক রেজাউল আবেদীন কর্তৃক উদ্ভাবিত EQSERV, TQSM, SQGFPFILL ও QUALITY SERVICE CIRCLE MODEL মডেল আবিষ্কার করা হয়েছে। তিনি বর্তমানে নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ-এর সহকারী পরিচালক (অর্থ) ও সিইও, থটওয়ার্স কন্সালটিং এন্ড এমএসআই।

তিনি আশা পোষণ করেন যে, উদ্ভাবিত মডেলগুলো যেকোন সেবা খাতের প্রতিষ্ঠানের মানগত, গুণগত সেবার মান উন্নয়নে বিশেষ অবদান রাখবে। আবিষ্কৃত মডেলগুলো যে সমস্ত সেবা খাতের মান উন্নয়নে অবদান রাখবে তা হলো যথাক্রমে বেসরকারি বিশ্ববিদ্যালয়, বেসরকারি কলেজ, বেসরকারি মেডিকেল কলেজ, হাসপাতাল ও ক্লিনিক, আর্থিক সেবা দাতা প্রতিষ্ঠান (বীমা, ব্যাংক), গণমাধ্যম, টেলিযোগাযোগ, হসপিটালিটি, পর্যটন, তথ্য প্রযুক্তি, রিয়েল এস্টেট, লিগ্যাল সার্ভিসেস, পরামর্শদাতা প্রতিষ্ঠান, সরকারি সেক্টর সার্ভিসেস এবং অন্যান্য সেবা দাতা সংস্থা।

কারণ উচ্চ শিক্ষা খাতে সেবার সুযোগ বাংলাদেশ, ভারতসহ এশিয়া, আফ্রিকা ও ইউরোপ মহাদেশসহ সারা পৃথিবীতে বাড়ছে। কিন্তু দেখা গেছে যে, কিছু কিছু সেবাদাতা প্রতিষ্ঠানের মানগত ও গুণগত সেবা প্রদানের সদিচ্ছা থাকা স্বত্ত্বেও আর্থিক সম্পদের ঘাটতির কারণে তা এক সময়ে সবকটি খাতে সেবার উন্নয়ন সম্ভবপর নহে। তাই এক্ষেত্রে 'EQSERV' মডেলটি বেশ কার্যকর হবে।

অন্যদিকে সর্বোপরি সেবার মান উন্নয়নের লক্ষে 'TQSM খুব সহায়ক ভূমিকা পালন করবে। যেহেতু মডেলটি নিখুঁত রেটিং ও মূল্যায়নের উপর নির্ভর করে পরিচালিত হবে, আর স্বল্প পরিসরে সেবার মান উন্নয়ন কোন কোন জায়গায় নিশ্চিত করতে হবে সেজন্য রয়েছে 'SQGFPFILL' মডেল।

আরেকটি উল্লেখযোগ্য হল QUALITY SERVICE CIRCLE MODEL যেখানে রয়েছে ৭টি ধাপের মিশ্রণ। ঐ ৭টি ধাপ কোয়ালিটি সার্ভিস চক্রে বিদ্যমান রয়েছে। মডেলগুলো সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন : www.twcmsi.org/quality-service

আপনার মন্তব্য

আলোচিত