সিলেটটুডে ডেস্ক

১৩ জানুয়ারি, ২০১৮ ১৮:৪১

‘নগর পরিকল্পনায় লিডিং ইউনিভার্সিটির স্থাপত্য বিভাগ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে’

জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনের সাবেক প্রতিনিধি ও রাষ্ট্রদূত ড. একে আবদুল মোমেন বলেছেন, আধুনিক নগর পরিকল্পনায় লিডিং ইউনিভার্সিটির স্থাপত্য বিভাগ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।  

শনিবার (১৩ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের রংমহল টাওয়ার ক্যাম্পাসে স্থাপত্য বিভাগের আয়োজনে সপ্তাহব্যাপী শুরু হওয়া স্থাপত্য সপ্তাহ পরিদর্শন কালে প্রকল্পসমূহের প্রশংসা করে তিনি উপরোক্ত কথাগুলো বলেন।

পরিদর্শন কালে ড. মোমেন স্থাপত্য বিভাগের সবগুলো প্রজেক্ট ঘুরে দেখেন এবং শিক্ষার্থীদের উৎসাহিত করেন। ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো. কামরুজ্জামান চৌধুরী এ স্থাপত্য সপ্তাহ পরিদর্শন করতে আসার জন্য  ড. এ কে আব্দুল মোমেনকে ধন্যবাদ জ্ঞাপন করেন। স্থাপত্য বিভাগের শিক্ষার্থীরা ড. মোমেনকে পেয়ে খুবই আনন্দিত হয় এবং তাঁকে ফুল দিয়ে বরণ করে নেয়।

এ সময় উপস্থিত ছিলেন স্থাপত্য বিভাগের উপদেষ্টা অধ্যাপক স্থপতি চৌধুরী মোস্তাক আহমদ, স্থাপত্য বিভাগের বিভাগীয় প্রধান স্থপতি মো. শওকত জাহান চৌধুরী, সহকারী অধ্যাপক স্থপতি রাজন দাশসহ স্থাপত্য বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।

১ম বর্ষ থেকে ৫ম বর্ষ পর্যন্ত স্থাপত্য শিক্ষার পর্যায়ক্রমিক নান্দনিক ও বিজ্ঞানভিত্তিক বিষয়সমূহ একে একে পাঁচটি স্তরে সুচারুরূপে সাজানো হয়েছে এই প্রদর্শনীতে। মৌলিক, দ্বিমাত্রিক ও ত্রিমাত্রিক ডিজাইন থেকে শুরু করে স্থাপত্য বিজ্ঞান ও দর্শনের ভিত্তিতে নির্মিত ছোট থেকে বড় পরিসরের প্রকল্প এ প্রদর্শনীতে স্থান পেয়েছে। আছে ঐতিহাসিক স্থাপত্য এবং নগর পরিকল্পনা।

নগরীর বন্দর বাজারস্থ বিশ্ববিদ্যালয়ের রংমহল টাওয়ার ক্যাম্পাসের ৭ম তলায় স্থাপত্য বিভাগ প্রাঙ্গণে সপ্তাহ ব্যাপী এ অনুষ্ঠান এর প্রতিদিনের আয়োজনে থাকছে সকাল ১১ টা থেকে রাত ৮ টা পর্যন্ত প্রদর্শনী । চলচিত্র প্রদর্শনী বিকেল ৪ টায় এবং সন্ধ্যা ৭ টায় থাকছে সাংস্কৃতিক সন্ধ্যা । এ স্থাপত্য সপ্তাহ চলবে আগামী ১৭ জানুয়ারি পর্যন্ত।

আপনার মন্তব্য

আলোচিত