রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

১৯ জানুয়ারি, ২০১৮ ১৬:৫৭

ম্যাজিক লণ্ঠনের ১৪তম সংখ্যা প্রকাশিত

রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে প্রকাশিত দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের নিয়ে চলচ্চিত্রবিষয়ক ষাণ্মাসিক গবেষণা পত্রিকা ম্যাজিক লণ্ঠন’র ১৪তম সংখ্যা প্রকাশিত হয়েছে। সংখ্যাটি এখন বাজারে পাওয়া যাচ্ছে।

পত্রিকার সম্পাদক কাজী মামুন হায়দার স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। পত্রিকাটিতে সাধারণত চলচ্চিত্র, সংবাদপত্র, টেলিভিশন, নিউমিডিয়া বিষয়ক প্রবন্ধ-নিবন্ধ ও সাক্ষাৎকার প্রকাশ করা হয়ে থাকে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, এবারে বর্ষ ৭, সংখ্যা ১৪-তে বিভিন্ন বিষয়ে মোট ৩৪টি প্রবন্ধ রয়েছে। চলতি সংখ্যার শুরুতে রয়েছে সদ্য জীবনমঞ্চ ছেড়ে যাওয়া বাংলাদেশের নায়করাজ খ্যাত রাজ্জাকের স্মরণে দুইটি ও ফ্যান্টাসি চলচ্চিত্র নির্মাতা ইবনে মিজানকে নিয়ে একটি প্রবন্ধ। সেখানে তাদের চলচ্চিত্র জীবনের দীর্ঘপথ চলা, কাজের মূল্যায়ন ও আড়ালে থাকা অনেক তথ্য স্থান পেয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশের জাতীয় পুরস্কারের রাজনীতি, হুমায়ুন ফরীদির অভিনয় আখ্যান, নায়ক রহমানের জীবনালেখ্য, চাঁপাইনবাবগঞ্জের প্রেক্ষাগৃহ, ময়মনসিংহের অনন্য চলচ্চিত্র আন্দোলনের গল্প, নেপালের চলচ্চিত্র, জটিল সব মানবীয় সম্পর্ক নিয়ে নির্মিত আসা যাওয়ার মাঝে নিয়ে চারটি প্রবন্ধ, জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়া নেকাব্বরের মহাপ্রয়াণ ও অনিল বাগচীর একদিন-এর সমালোচনা, চলচ্চিত্রনির্মাতা গোলাম রাব্বানী বিপ্লব নির্মিত বিখ্যাত চলচ্চিত্র স্বপ্নডানায়-এর ১০ বছরপূর্তিতে স্মৃতিচারণ, নির্মাতা সোফিয়া কপোলা ও চলচ্চিত্রশিক্ষক-নির্মাতা হায়দার রিজভীর সাক্ষাৎকার, রোকেয়া প্রাচীর ‘অভিনয় ও পেশাদারিত্ব নিয়ে’ করা ‘ম্যাজিক লণ্ঠন কথামালা’, ঋতুপর্ণ ঘোষ, গৌতম ঘোষ, পাওলি দামসহ এক ঝাঁক তারকার ‘আড্ডা’সহ অন্য নিয়মিত বিভাগ ও উপবিভাগও এবারের সংখ্যায় স্থান পেয়েছে।

এছাড়াও রয়েছে কীভাবে জঙ্গি তৈরি হয়, কারা তৈরি করে এবং এ বিষয়ে রাষ্ট্রের ভূমিকাই বা কী, তা নিয়ে বিশাল এক গবেষণাধর্মী পর্যালোচনা। মোট ৪০০ পৃষ্ঠার এ পত্রিকাটির মূল্য রাখা হয়েছে ১৫০ টাকা।

প্রসঙ্গত, ম্যাজিক লণ্ঠন নামের এ সংগঠনটির যাত্রা শুরু ২০১১ খ্রিস্টাব্দে। জানুয়ারি ও জুলাই মাসে নিয়মিত এ পত্রিকাটি প্রকাশ হয়। প্রতি রোববার চলচ্চিত্রবিষয়ক ও বুধবার সাধারণ পাঠচক্র এবং বিভিন্ন বক্তৃতা, সেমিনারের আয়োজন করে থাকে। এছাড়া ম্যাজিক লণ্ঠন’র প্রযোজনায় সংগঠনটির সদস্যরা নিয়মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রও নির্মাণ করে।

আপনার মন্তব্য

আলোচিত