সিলেটটুডে ডেস্ক

২৯ মার্চ, ২০১৮ ১৮:২৭

লিডিং ইউনিভার্সিটিতে বাংলাদেশ টেকসই ইকোট্যুরিজম বিষয়ক সেমিনার

লিডিং ইউনিভার্সিটির ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের আয়োজনে বাংলাদেশে টেকসই ইকোট্যুরিজম (সাস্টেইনেবল ইকোট্যুরিজম ইন বাংলাদেশ: রেটরিক অর রিয়েলিটি) বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৯ মার্চ) বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসে এ সেমিনারের আয়োজন করা হয়।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. কামরুজ্জামান চৌধুরী এবং কী-নোট স্পীকার হিসেবে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ফরেস্ট্রি এন্ড ইনভাইরনমেন্টাল সাইন্স বিভাগের বিভাগীয় প্রধান (প্রাক্তন ডীন, স্কুল অব  এগ্রিকালচার এন্ড মিনারেল সাইন্স) প্রফেসর ড. এ. জেড. এম. মনজুর রশিদ উপস্থিত ছিলেন।

লিডিং ইউনিভার্সিটির ব্যবসায় অনুষদের ডীন প্রফেসর মো. নজরুল ইসলাম এতে সভাপতিত্ব করেন।

সিলেটকে পর্যটন শহর এবং প্রাকৃতিক সৌন্দর্যপূর্ণ শহর উল্লেখ করে প্রধান অতিথির বক্তব্যে লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. কামরুজ্জামান চৌধুরী বলেন, আজকের এই তরুণ ছাত্র-ছাত্রীরাই পর্যটন শিল্পের উন্নতির লক্ষ্যে কাজ করবে। এ বিভাগের শিক্ষার্থীরা বর্তমানে বিভিন্ন প্রতিষ্ঠানে কাজ করছে এবং ভবিষ্যতে লিডিং ইউনিভার্সিটির ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগ পর্যটন শিল্পে সারাদেশে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।

তিনি বলেন, আজকের এ সেমিনার থেকে বাংলাদেশে পর্যটন শিল্পকে কিভাবে টেকসই করা যায় এবং এর সম্ভাবনা বৃদ্ধি করা যায় শিক্ষার্থীরা সে বিষয়ে প্রয়োজনীয় ধারনা লাভ করে যা তাদের ভবিষ্যৎ কর্মদক্ষতা বৃদ্ধিতে সহায়ক হবে। সেমিনার আয়োজন করার জন্য তিনি ট্যুরিজম এন্ড হসপিটালিটি বিভাগের বিভাগীয় প্রধান এবং কী-নোট স্পীকারকে ধন্যবাদ জানান।

কী-নোট স্পীকার প্রফেসর ড. এ. জেড. এম. মনজুর রশিদ বলেন, পর্যটন শিল্প হবে যেখানে স্থানীয় বাসিন্দারা সুবিধা পায় এবং প্রকৃতি উপকৃত হয়। প্রাকৃতিক বাস্তুতন্ত্রের টেকসই সংরক্ষণ উন্নীত করা, পরিকল্পনা এবং ব্যবস্থাপনার প্রক্রিয়ার মধ্যে স্থানীয় সম্প্রদায়ের সম্পৃক্তকরণ, বনভিত্তিক সম্প্রদায়ের জীবনযাত্রায় সহায়তা করা এবং বাজার লেনদেন তৈরির মাধ্যমে স্থানীয় অর্থনীতিকে সমর্থন করাসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে তিনি আলোকপাত করেন।

তিনি উল্লেখ করেন, এ শিল্পে পরিবেশগত এবং সাংস্কৃতিক সচেতনতা এবং সম্মান তৈরি ও দর্শক এবং হোস্ট উভয়ের জন্য ইতিবাচক অভিজ্ঞতা প্রদানের দক্ষ ব্যবস্থাপনা থাকতে হবে।

লিডিং ইউনিভার্সিটির ট্যুরিজম এবং হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের শিক্ষার্থী মো. রিয়াসাদ আজীম সাদি এবং ইশরাত জাহানের সঞ্চালনায় সেমিনারে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় অনুষদের ডীন প্রফেসর মো. নজরুল ইসলাম, সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন ও ভারপ্রাপ্ত রেজিস্ট্রার প্রফেসর ড. এস. এম. আলী আক্কাস, ট্যুরিজম এবং হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক ড. ওয়াদিজ্জামান খান, ইনস্টিটিউশনাল  কোয়ালিটি এ্যাসিউরেন্স সেল (আইকিউএসি) এর পরিচালক মো. রেজাউল করিম, ট্যুরিজম এবং হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের শিক্ষার্থী মাহাদীর রেজোয়ান মাহী এবং জান্নাত ইসলাম তানজু। সেমিনারে ট্যুরিজম এবং হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ অংশগ্রহণ করেন।

আপনার মন্তব্য

আলোচিত