সিলেটটুডে ডেস্ক

৩১ মার্চ, ২০১৮ ০১:২৫

সিলেটে ইন্ট্রা ইউনিভার্সিটি প্রোগ্রামিং কন্টেস্ট অনুষ্ঠিত

এমইউ সিএসই সোসাইটির আয়োজনে মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত হয়েছে ইন্ট্রা ইউনিভার্সিটি প্রোগ্রামিং কন্টেস্ট  স্প্রিং-২০১৮।

গত বৃহস্পতিবার (২৯ মার্চ) সকাল ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত এই কন্টেস্ট অনুষ্ঠিত হয়। এই কন্টেস্টের মূল লক্ষ্য ছিলো নতুন ছাত্রছাত্রীদের প্রোগ্রামিংয়ের প্রতি আকর্ষিত করা এবং প্রোগ্রামিং কন্টেস্টের সাথে পরিচয় করিয়ে দেয়া।

গত ২৭শে মার্চ টিম ফরমেশন কন্টেস্ট করে, মূল লক্ষ্যকে সামনে রেখেই সিনিয়র প্রোগ্রামার, জুনিয়র প্রোগ্রামার ও একদম নতুনদের সমন্বয়ে প্রত্যেকটি টিম গঠন করা হয়। এই কন্টেস্টে মোট ৩৮টি টিমে মোট ১১৪জন ছাত্রছাত্রী অংশগ্রহণ করে।

এই আইইউপিসি তে KiHobeEtoCodeKore ( মাজহারুল ইসলাম রাফাত, ইফতেখার হোসেন চৌধুরী, মহিউদ্দিন ), Kocchu_Na_Parleo_Khani_Dibani ( মো. নাফীউল আদনান চৌধুরী, আমানোর রহমান, মুশফিকুর রহমান ), Ekdin_To_More_Jabo ( ইমরুল চৌধুরী, আরাফাত দোহা, শরীফ ফাতেহ শাহরিয়ার), AmraKorboJoy ( প্রিয়জিৎ দাস প্রিয়ম, দেশ রয় চৌধুরী, কাজী আনিকা চৌধুরী) টিম গুলো ক্রমানুসারে প্রথম, দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ স্থান অর্জন করে।

ইউনিভার্সিটির প্রফেসর হাবিবুর রহমান লাইব্রেরীতে বিকেল সাড়ে ৩টা থেকে পুরস্কার বিতরণী অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর চৌধুরী মো. মোকাম্মেল ওয়াহিদ (প্রেসিডেন্ট, এমইউ সিএসই সোসাইটি ও এডিশনাল ডিরেক্টর, ইন্সটিটিউশনাল কোয়ালিটি এস্যুরেন্স সেল, মেট্রোপলিটন ইউনিভার্সিটি),  অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ফুয়াদ আহমেদ (বিভাগীয় প্রধান, সিএসই)।  

আরো উপস্থিত ছিলেন, সামিত হক (লেকচারার, সিএসই), জগৎ জ্যোতি দে (লেকচারার, সিএসই) ও মোহাম্মদ আবিদ কায়সার (সিনিয়র ভাইস প্রেসিডেন্ট, এমইউ সিএসই সোসাইটি)। অনুষ্ঠানটি পরিচালনা করেন মোস্তাক তালুকদার হৃদয় (জয়েন্ট সেক্রেটারি, এমইউ সিএসই সোসাইটি)। অতিথিদের সকলেই ছাত্রছাত্রীদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন।

কন্টেস্টের প্রবলেম সেট নিয়ে পর্যালোচনা করেন প্রথম স্থান অর্জনকারী টিমের টিম মেম্বার মাজহারুল ইসলাম রাফাত।

প্রোগ্রামিং এর গুরুত্ব ও প্রয়োজন সম্পর্কে আলোচনা করে সকল ছাত্রছাত্রীদের উদ্দেশ্যে প্রফেসর চৌধুরী মো. মোকাম্মেল ওয়াহিদ বলেন, প্রত্যেকে যদি একজন করে নিজের বন্ধু বা ক্লাসমেট কে নিয়ে আসে তাহলেই প্রোগ্রামারদের সংখ্যা মুহূর্তেই দিগুণ করা সম্ভব। একটু চেষ্টা ও লেগে থাকাটাই হচ্ছে প্রোগ্রামিং। যদিও ঘোষণা হবে চারটি টিম এর কিন্তু অংশগ্রহণের মাধ্যমে আজ জিতেছে সবাই। তাই হতাশ না হয়ে প্রোগ্রামিং এর সাথে লেগে থাকার কথা বলেন।

নবাগত ছাত্রছাত্রীদের উদ্দেশ্যে সিনিয়র প্রোগ্রামারদের মাঝ থেকে রাবেল আহমেদ (এক্সিকিটিভ মেম্বার, এমইউ সিএসই সোসাইটি) ও প্রিয়জিৎ প্রিয়ম (এক্সিকিউটিভ মেম্বার, এমইউ সিএসই সোসাইটি) বক্তব্য রাখেন। এরপর, অতিথিদের ও ছাত্রছাত্রীদের বক্তব্য শেষে বিজয়ীদের পুরস্কার বিতরণ করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত