সিলেটটুডে ডেস্ক

২১ অক্টোবর, ২০১৯ ১৬:৫০

লিডিং ইউনিভার্সিটিতে রক্তদান কর্মসূচি

লিডিং ইউনিভার্সিটিতে রক্তদান কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২১ অক্টোবর) সকাল ১১টায় এ কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লিডিং ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা এবং বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. সৈয়দ রাগীব আলী।

লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. কামরুজ্জামান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে রাগীব-রাবেয়া ফাউন্ডেশনের সিনিয়র ভাইস চেয়ারম্যান এবং লিডিং ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের সদস্য সৈয়দ আব্দুল হাই এবং কি-নোট স্পিকার হিসেবে পাবলিক হেলথ বিভাগের সহযোগী অধ্যাপক ড. জিয়া উদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন।

তরুণদেরকে বেশী করে রক্তদানে উৎসাহ প্রদান করতে হবে উল্লেখ করে ড. সৈয়দ রাগীব আলী বলেন, রক্তদান করলে আনন্দ পাওয়া যায়। রক্তদান করে কখনো কখনো একটি জীবনকে রক্ষা করা যায় এবং নিজের জীবনেও অনেক উপকার পাওয়া যায়। তাই সবাই রক্তদানে উদ্বুদ্ধ হবো এবং সমাজকে নিরাপদ রাখার চেষ্টা করবো।

বিশেষ অতিথির বক্তব্যে সৈয়দ আব্দুল হাই বলেন, রক্তদান করলে শরীরের বিভিন্ন সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। সবাইকে রক্তদানে উৎসাহী হতে হবে। লিডিং ইউনিভার্সিটি সোশ্যাল সার্ভিসেস ক্লাবের এ কর্মসূচির আয়োজন খুবই প্রশংসনীয় এবং এতে অনেক ব্লাড ডোনার তৈরি হবে বলেও তিনি আশা প্রকাশ করেন।

সভাপতির বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. মো. কামরুজ্জামান চৌধুরী বলেন, লিডিং ইউনিভার্সিটির সোশ্যাল সার্ভিসেস ক্লাব সবসময় কল্যাণমূলক বিভিন্ন ধরনের কর্মসূচির আয়োজন করে থাকে। সিলেট নগরীর রায়নগর এবং বাগবাড়ীতে এতিম ছেলেমেয়েদের মাঝে শিক্ষার আলো পৌঁছে দিতে ‘আলো স্কুল’ এ ক্লাবের সদস্যের মাধ্যমেই পরিচালিত হচ্ছে।

তিনি বলেন, এ বিশ্ববিদ্যালয়ে ৫০০০ এর অধিক তরুণ শিক্ষার্থী আছে, সোশ্যাল সার্ভিসেস ক্লাব তাদের মধ্য থেকেও অনেক রেগুলার ডোনার তৈরি করে তা একটি ডাটা বেইজের মাধ্যমে সংরক্ষিত রাখবে।

তিনি আরও বলেন, এ ধরনের কর্মসূচি সবাইকে রক্তদানে সম্পৃক্ত হবার প্রেরণা জোগাতে যা মুমূর্ষু রোগীর জীবন বাঁচাতে সাহায্য করবে।

এতে কি-নোট স্পিকার হিসেবে পাবলিক হেলথ বিভাগের সহযোগী অধ্যাপক ডা. জিয়াউদ্দিন আহমেদ ‘ডোনেট ব্লাড এন্ড সেইফ লাইফ’ উল্লেখ করে রক্তদানের উপকারিতা এবং কীভাবে আমরা রক্তদান করব, কারা রক্তদান করতে পারবে এবং কতবার রক্তদান করা যায় এসব বিষয়ে বিস্তারিত তুলে ধরেন।

লিডিং ইউনিভার্সিটি সোশ্যাল সার্ভিসেস ক্লাবের জেনারেল সেক্রেটারি চৌধুরী আমির খসরুর সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন লিডিং ইউনিভার্সিটির আধুনিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. এম. রকিব উদ্দিন, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর মো. সামস-উল আলম জয়, বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার মেজর (অব.) মো. শাহ আলম, পিএসসি, সোশ্যাল সার্ভিসেস ক্লাবের উপদেষ্টা ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক রুম্পা শারমিন, সহকারী অধ্যাপক মানফাত জাবিন হক, সন্ধানী জালালাবাদ রাগীব-রাবেয়া মেডিকেল কলেজ ইউনিটের সহ-সভাপতি ফারিয়া মেহরীন এ্যামি এবং লিডিং ইউনিভার্সিটি সোশ্যাল সার্ভিসেস ক্লাব প্রেসিডেন্ট হাসান আহমাদ।

আপনার মন্তব্য

আলোচিত