শাবি প্রতিনিধি

২৪ নভেম্বর, ২০১৯ ২৩:০৩

আবাসিক হল বন্ধের প্রতিবাদে শাবিতে গানে গানে বিক্ষোভ

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ৩য় সমাবর্তনকে কেন্দ্র করে শীতকালীন ছুটির মাঝে আবাসিক হল বন্ধ করে দেওয়ার সিদ্ধান্তের প্রতিবাদে আন্দোলন অব্যাহত রয়েছে। রোববার (২৪ নভেম্বর) শিক্ষার্থীরা ‘মুক্তির গান’ শিরোনামে ৩য় দিনের মত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিক্ষোভ করেছে।

রোববার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চ থেকে শিক্ষার্থীদের একটি মশাল মিছিল বের হয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক ঘুরে তা আবার একই স্থানে এসে সমাবেশের মধ্যে দিয়ে শেষ হয়। তারপর সন্ধ্যার পর থেকেই গান, আড্ডা, স্লোগান এবং প্রতিবাদে মুখরিত হয়ে উঠে ক্যাম্পাস। পরে গোলচত্বর সম্মিলিত গান শুরু করে শিক্ষার্থীরা, যা রাত ১০টা পর্যন্ত চলেছে।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, যেকোনো সিদ্ধান্তে প্রশাসনের স্বেচ্ছাচারিতার ফলে প্রতিনিয়ত ছাত্রদের অধিকার নষ্ট হচ্ছে। বিভিন্ন বিধি নিষেধের ফলে বিকাল ৫টার পর থেকেই ক্যাম্পাস আর জমজমাট থাকে না। যার কারণে ক্যাম্পাসে দিন দিন ছিনতাইকারীদের উপদ্রব বেড়েই চলেছে। বিশ্ববিদ্যালয় প্রশাসনের হল বন্ধের সাম্প্রতিক সিদ্ধান্ত অতি দ্রুত বাতিলের দাবি জানান আন্দোলনকারী শিক্ষার্থীরা।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের ৮ জানুয়ারির সমাবর্তন উপলক্ষে শীতকালীন ছুটি পিছিয়ে ৫ থেকে ১৬ জানুয়ারি করে সিন্ডিকেট।

সেই সাথে আবাসিক হলগুলো বন্ধের সিদ্ধান্ত গ্রহণ করা হয়। পরে হল বন্ধের সিদ্ধান্তের প্রতিবাদে গত বুধবার দুপুরে মানববন্ধন করেন শিক্ষার্থীরা ও সেই মানববন্ধনে প্রক্টরিয়াল বডি বাধা প্রদান করে এবং শিক্ষার্থীরা ও প্রক্টরিয়াল বডির সদস্যরা বাকবিতণ্ডায় জড়িয়ে পড়েন।

এ ঘটনার পরবর্তীতে হল বন্ধের প্রতিবাদে ও প্রক্টরিয়াল বডির বাধা প্রদানের প্রতিবাদ জানিয়ে আবারও বৃহস্পতিবার মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেন শিক্ষার্থীরা এবং প্রশাসনকে তাদের ন্যায্য দাবি দ্রুত মেনে নেওয়ার আহ্বান জানান আন্দোলনকারী শিক্ষার্থীরা।

আপনার মন্তব্য

আলোচিত