নিজস্ব প্রতিবেদক

০৩ ডিসেম্বর, ২০১৯ ১৯:২৩

সিকৃবি ক্যাম্পাস পরিচ্ছন্নতায় শিক্ষার্থীরা

নতুন শিক্ষার্থীদের অভ্যর্থনা জানাতে ক্যাম্পাস পরিচ্ছন্ন করেছেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের সিনিয়র শিক্ষার্থীরা। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থী এই পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করেন।

ভর্তি পরীক্ষার সময় প্রায় প্রতিটি ক্যাম্পাসেই উৎসবমুখর পরিবেশ থাকে। তাই ভর্তি মৌসুমে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অনেক পরিকল্পনা থাকে। নতুন শিক্ষার্থীদের সাথে পরিচিত হওয়া, নিজেদের এলাকার শিক্ষার্থীদের সহযোগিতা করাসহ আরো অনেক পরিকল্পনা থাকে। সামাজিক-সাংস্কৃতিক, রাজনৈতিক এবং এলাকা ভিত্তিক সংগঠনগুলোর প্রচারণা নিয়েও ব্যস্ত থাকে শিক্ষার্থীদের একটি অংশ। পরিচিতির নামে র‌্যাগ দিয়ে শিক্ষার্থীদের একটি অংশ সংবাদপত্রের শিরোনামও হয়।

তবে এবার নবীনদের সুন্দর পরিচ্ছন্ন ক্যাম্পাস উপহার দেবার সিকৃবির সিনিয়র শিক্ষার্থীদের এই কার্যক্রম সবার নজর কেড়েছে। গত ২৯ নভেম্বর ক্যাম্পাস পরিচ্ছন্নতা অভিযানের জন্য জড়ো হন বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের ১২তম ব্যাচের মনিরা রহমান মীম, হাবিবা সুলতানা খুশি, ভেটেরেনারী, এনিম্যাল ও বায়োমেডিক্যাল সায়েন্স অনুষদের ২৫তম ব্যাচের নাবিল জাহান মাহিম, শাকিল মাহমুদ সুপ্তসহ একদল শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণসহ আশেপাশের এলাকায় পরে থাকা ময়লা পরিষ্কার করে তারা।

 



এই কার্যক্রম সম্পর্কে জানতে কথা হয় আয়োজক দলের সদস্য হাবিবা সুলতানা খুশির সাথে। এমন ব্যতিক্রমী আয়োজনের পেছনের গল্প জানতে চাইলে তিনি বলেন, ‘প্রথমত আমাদের ক্যাম্পাস আমাদের অহংকার, এটি পরিষ্কার রাখার দায়িত্ব আমাদের সবার। দ্বিতীয়ত, যখন নিজে ভর্তি পরীক্ষার্থী ছিলাম তখন নিজের মাঝে অজানা এক ভয় কাজ করেছিলো। কারণ পত্রিকায় প্রায়ই র‌্যাগিং এর সংবাদ দেখতাম। ভয় হতো খুব, হয়তো বিশ্ববিদ্যালয়ের সকল সিনিয়ররাই র‌্যাগ দেয়। এই যে বদ্ধমূল ধারণা এটির পরিবর্তন দরকার। নবীনদের একটি সুন্দর পরিচ্ছন্ন ক্যাম্পাস উপহার দেবার জন্যই আমরা পরিচ্ছন্নতার দায়িত্ব নিয়েছি।

তিনি বলেন, যারা এই ক্যাম্পাসে আসবে তাদের প্রতি প্রচলিত র‌্যাগিং নয়, বর্তমান শিক্ষার্থীদের সুন্দর পরিচ্ছন্ন মনই সবসময় সহযোগিতার হাত বাড়াবে এমন বার্তাই পৌঁছে দেবার চেষ্টা করেছি।’

পরিচ্ছন্নতা পরিকল্পনা সম্পর্কে তিনি বলেন, ‘মূলত মনি এবং মাহিম মিলেই প্রথম পরিকল্পনাটি করে। পরবর্তীতে কৃষ্ণচূড়া সাংস্কৃতিক সংঘের সাধারণ সম্পাদক মিজানুর রহমান ভাইয়ের সহযোগিতায় আমরা পরিচ্ছন্নতা অভিযানটি পরিচালনা করি।’

ভর্তি পরীক্ষা উপলক্ষে পরিচ্ছন্নতা অভিযান প্রতি বছরই পরিচালনা করবেন বলে জানান আয়োজক দলের এ সদস্য।

আপনার মন্তব্য

আলোচিত