সিলেটটুডে ডেস্ক

১৮ ডিসেম্বর, ২০১৯ ০০:১৪

এমসি কলেজে ব্রতচারী কর্মশালা শুরু

সিলেট মুরারিচাঁদ (এমসি) কলেজ কলাভবন সম্মুখস্থ মাঠে শুরু হয়েছে তিন দিনব্যাপী ব্রতচারী প্রশিক্ষণ কর্মশালা। মঙ্গলবার কর্মশালার উদ্বোধন করেন মুরারিচাঁদ কলেজের অধ্যক্ষ প্রফেসর নিতাই চন্দ্র চন্দ। প্রশিক্ষণ প্রদান করেন মেঠোসুর সম্পাদক ব্রতচারী বিমান তালুকদার।

উদ্বোধক প্রফেসর নিতাই চন্দ্র চন্দ বলেন, তিনদিনব্যাপি ব্রতচারী প্রশিক্ষণে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা এই প্রশিক্ষণ নিয়ে উপকৃত হবে। যুবসমাজকে সঠিকপথে এগিয়ে নিতে বাঙালি চেতনায় উদ্বুদ্ধ করা প্রয়োজন। তারা দেশপ্রেমে উদ্বুদ্ধ হবে। জাতীয় শিক্ষণসূচিতে ব্রতচারী পাঠ্যবইয়ে অন্তর্ভুক্ত হয়েছে। এমন বিষয় সহশিক্ষা হিসেবে নেয়া যায়। আমি এই কর্মশালার শুভ উদ্বোধন ঘোষণা করছি।

মুরারিচাঁদ কবিতা পরিষদের প্রচার ও প্রকাশনা সম্পাদক এনামুল ইমামের সঞ্চালনায় বক্তব্য রাখেন উপাধ্যক্ষ সালেহ আহমেদ, ব্রতচারৗ ও গুরুসদয় দত্ত বিষয়ে কথা বলেন লেখক, গবেষক হাবিব আহমদ দত্তচৌধুরী। মুক্তিযুদ্ধ বিষয়ে লেখক ও মুক্তিযোদ্ধা আতাউর রহমান, মুকপ উপদেষ্টা ও শিক্ষক সুনীল ইন্দু অধিকারী, পরিবেশ বিষয়ে আশরাফুল কবীর, গণমাধ্যমকর্মী প্রত্যুষ তালুকদার কথা বলেন।

বক্তারা বলেন বাংলার ধারা-বৈশিষ্ট্যে, গৌরবময় অতীত ও ততোধিক গৌরবময় ভবিষ্যতের বিশ্বাস করতে হবে। সেই গৌরবময় ভবিষ্যতের ও বৈশিষ্ট্যের সাধনার জন্য দেহে, মনে, চরিত্রে, বাক্যে, আচরণে, কৃত্যে, সঙ্ঘে- সর্বদা জীবনে ব্রতচারীর আদর্শ ফুটিয়ে তুলতে হবে। বাংলার স্ব-ভাব, স্ব-ছন্দ ও স্ব-ধারা জীবনে প্রবাহিত করে বাংলার পূর্ণ ব্যক্তি হয়ে উঠতে চেষ্টা করতে হবে। মানুষের কল্যাণই হবে প্রকৃত কাজ। কর্মশালার শেষ পর্যায়ে আমন্ত্রিত অতিথিরা বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মুরারিচাঁদ কবিতা পরিষদের সাধারণ সম্পাদক সজল মালাকার। বক্তব্য রাখেন গ্রীণ ডিসেবল্ড ফাউন্ডেশনের স্বপন মাহমুদ, শিক্ষক সাবিনা ইয়াসমীন, মোহনা সাংস্কৃতিক সংগঠনের সাধারণ সম্পাদক সৌরভ পাল, থিয়েটার মুরারিচাঁদ সভাপতি রেজাউল করিম রাব্বি, মুকপ আবৃত্তি কর্মশালা সম্পাদক হাসনাত জাহান সুমনা। সভাপতিত্ব করেন মুরারিচাঁদ কবিতা পরিষদ সভাপতি উমা সরকার।

আপনার মন্তব্য

আলোচিত