নিজস্ব প্রতিবেদক

২৩ ডিসেম্বর, ২০১৯ ১৭:৩৮

হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় আইনের খসড়া চূড়ান্ত অনুমোদন

মন্ত্রিসভা হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় আইনের অনুমোদন দিয়েছে। সোমবার তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠকে এই বিশ্ববিদ্যালয়সহ দুটি বিশ্ববিদ্যালয় আইনের খসড়া চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভায় সভাপতিত্ব করেন। অপর বিশ্ববিদ্যালয়টি হচ্ছে চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

দেশে এখন এ দুটি ছাড়া ৪৬টি সরকারি বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম চলছে।

মন্ত্রিসভার বৈঠকের পর সচিবালয়ে সংবাদ সম্মেলন করে মন্ত্রিসভার সিদ্ধান্ত জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। তিনি বলেন, চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইনের খসড়াটি গত বছরের ৮ ফেব্রুয়ারি আন্তঃমন্ত্রণালয়র সভায় চূড়ান্ত করা হয়েছিল। আর হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় আইনটির খসড়া ২০১৬ সালের ৩ নভেম্বর আন্তঃমন্ত্রণালয় সভায় চূড়ান্ত করা হয়েছিল। তবে গত ১ এপ্রিল মন্ত্রিসভার বৈঠকে এই আইনের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছিল। আজকের সভায় দুটি বিশ্ববিদ্যালয় আইনের খসড়া চূড়ান্তভাবে অনুমোদন দেওয়া হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব জানান, ছাড়া আজকের সভায় বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড আইনের খসড়া নীতিগত অনুমোদন দেওয়া হয়। মূলত সামরিক শাসন চলাকালীন করা আইনটি এখন বাংলায় নতুন করে যুগোপযোগী করা হচ্ছে।
আজকের সভায় যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় বাংলাদেশের একটি নতুন কনস্যুলেট জেনারেল স্থাপনের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

১ এপ্রিল সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিপরিষদের নিয়মিত বৈঠকে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার অনুমোদন দেওয়ার পরে জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোসাম্মৎ হামিদা বেগম স্বাক্ষরিত এক পত্রে হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ের অনুমোদনের বিষয়টি নিশ্চিত করা হয়।

ওই সময় পত্রে বলা হয়, হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় আইন, ২০১৯ এর খসড়ার নীতিগত অনুমোদন, যা আপাতত কৃষি, পশু ও মৎস্য বিভাগ নিয়ে বিশ্ববিদ্যালয়টি শিক্ষা কার্যক্রম শুরু করবে। হবিগঞ্জের পছন্দসই কোনো জায়গায় বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠা হবে।

আপনার মন্তব্য

আলোচিত