শাবি প্রতিনিধি

২৭ জানুয়ারি, ২০২০ ১৩:৫৭

সেন্টমার্টিনে শাবি শিক্ষার্থীদের পরিচ্ছন্নতা অভিযান

সাধারণত শিক্ষার্থীরা কোথাও ভ্রমণে গিয়ে সেখানকার প্রাকৃতিক সৌন্দর্য অবলোকনে ব্যস্ত হয়ে পড়েন। পুরো সময়টাই আনন্দ-উচ্ছ্বাসের কাটিয়ে দেন। কিন্তু ব্যতিক্রম শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ফুড ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টি টেকনোলজি (এফইটি) বিভাগের শিক্ষার্থীরা।

দেশের একমাত্র প্রবালদ্বীপ সেন্টমার্টিনের পরিবেশগত ভারসাম্য ও জীববৈচিত্র্য রক্ষায় সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে পরিচ্ছন্নতা অভিযান কর্মসূচি পালন করেছে বিভাগের ১২তম ব্যাচের শিক্ষার্থীরা। শিক্ষা সফরের অংশ হিসেবে বর্তমানে সেন্টমার্টিনে অবস্থান করছেন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা।

সোমবার (২৭ জানুয়ারি) সকালে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানান বিভাগের অধ্যাপক ড. মোজাম্মেল হক।

তিনি বলেন, রোববার সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত উত্তর সেন্টমার্টিন সৈকতের জেটি থেকে পশ্চিম সৈকতের শেষ জেটি পর্যন্ত ময়লা-আবর্জনা পরিষ্কার করেন ৪০ জন শিক্ষার্থী।

ড. মোজাম্মেল হক বলেন, সেন্টমার্টিন দ্বীপ বাংলাদেশের অন্যতম সম্পদ, অপার সম্ভাবনার জায়গা। কিন্তু দিনে দিনে আমাদের অসচেতনতা ও অন্যান্য কারণে এখানকার পরিবেশ, প্রকৃতি ও জীববৈচিত্র্য হুমকির সম্মুখীন হচ্ছে। তাই দেশের একজন নাগরিক হিসেবে আমাদের দায়বদ্ধতা রয়েছে। এই দায়বদ্ধতা থেকেই মূলত এ ধরনের আয়োজন।

‌'ক্লিনিং মুভমেন্ট সেন্টমার্টিন আইল্যান্ড' নামক এ কর্মসূচিতে সহযোগিতায় ছিলেন স্থানীয় পরিবেশ অধিদপ্তর।

কর্মসূচিতে আরও উপস্থিত ছিলেন- শাবির এফইটি বিভাগের সহকারী অধ্যাপক মিতু সমাদ্দার, সেন্টমার্টিন পরিবেশ অধিদপ্তরের টিম লিডার আব্দুল ওয়াহাব আকন্দ, কমিউনিকেশন অফিসার শরিফুল ইসলাম, বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা মো. আনোয়ার হোসেন, প্রোগ্রাম কর্মকর্তা মো. সালেহ আকরাম খান প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত