শাবি প্রতিনিধি

০৯ ফেব্রুয়ারি , ২০২০ ২২:৫৬

শাবি নবীন শিক্ষার্থীদের লাইব্রেরি অরিয়েন্টেশন

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষে ভর্তিকৃত নতুন শিক্ষার্থীদের জন্য সেন্ট্রাল লাইব্রেরি কর্তৃক আয়োজিত ৯ ফেব্রুয়ারি থেকে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত চার দিন ব্যাপী লাইব্রেরি অরিয়েন্টেশন প্রোগ্রামের উদ্বোধন করা হয়েছে।  

রবিবার (৯ ফেব্রুয়ারি) সকালে এই অরিয়েন্টেশন প্রোগ্রাম উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে  উপাচার্য বলেন, ‘ছাত্র-ছাত্রীদেরকে লাইব্রেরির রিসোর্স অধিক হারে ব্যবহার করার আহ্বান জানাই। লাইব্রেরির সুযোগ-সুবিধা আরও বৃদ্ধি করার আশ্বাস প্রদান করবে বলে তিনি বলেন , সারা বাংলাদেশে সকল বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে আমাদের বিশ্ববিদ্যালয়ের  গ্রন্থাগার সর্বাধুনিক ডিজিটাল সুবিধা সমৃদ্ধ গ্রন্থাগার । ৪৫ হাজার ই-বুকের সাথে  রয়েছে ৭৫ হাজার মুদ্রিত গ্রন্থ । বিশাল এ জ্ঞানের ভাণ্ডার তোমাদের কাজে  লাগিয়ে দেশ ও জাতির কল্যাণ সাধন করতে হবে।’
 
পরে তিনি ছাত্র-ছাত্রীদের সুবিধার্থে প্রত্যেক বিভাগের শিক্ষার্থীদের লাইব্রেরি অরিয়েন্টেশনের ব্যবস্থা করার জন্য লাইব্রেরিয়ান (ভারপ্রাপ্ত) জিলুন্নাহার চৌধুরীসহ গ্রন্থাগারের সকল কর্মকর্তাকে ধন্যবাদ জানান।

এসময় ভারপ্রাপ্ত লাইব্রেরিয়ান জনাব জিলুন্নাহার চৌধুরী-র সভাপতিত্বে এবং সহকারী রেজিস্ট্রার জনাব কাওছার আহমেদের পরিচালনায় লাইব্রেরীর সকল কর্মকর্তা কর্মচারীরা উপস্থিত ছিলেন

বিশ্ববিদ্যালয়ের ২৭ টি বিভাগ ও ২ টি ইনস্টিটিউটে নতুন ভর্তিকৃত সকল শিক্ষার্থীর জন্য আয়োজিত এ অরিয়েন্টেশন প্রোগ্রামে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে সেন্ট্রাল লাইব্রেরির বই ও অন্যান্য পাঠসামগ্রীর অবস্থান, অনলাইন ক্যাটালগ সার্চ পদ্ধতি, বই লেন-দেন পদ্ধতি, ই-বুক ও ই-জার্নাল এক্সেস করার কৌশলসহ লাইব্রেরির বিভিন্ন নিয়ম-কানুন সম্পর্কে ধারণা দেওয়া হয়।

একই সাথে লাইব্রেরিতে দায়িত্বপালনকারী কর্মকর্তাদের সাথেও নতুন শিক্ষার্থীদের পরিচয় করিয়ে দেওয়া হয়। পূর্বনির্ধারিত রুটিন অনুসারে প্রতিটি বিভাগের একজন শিক্ষকের নেতৃত্বে ঐ বিভাগে ভর্তিকৃত সকল শিক্ষার্থী লাইব্রেরিতে এসে অরিয়েন্টেশন প্রোগ্রামে অংশগ্রহণ করে। প্রোগ্রাম শেষে শিক্ষার্থীদেরকে লাইব্রেরির স্ট্যাকরুমসহ লাইব্রেরির বিভিন্ন শাখায় নিয়ে লাইব্রেরি ব্যবহার সম্পর্কে বাস্তব ধারণা দেওয়া হয়।

আপনার মন্তব্য

আলোচিত