নজমুল আলবাব

১৭ এপ্রিল, ২০২০ ১৯:৫৭

আমাদের ‘ট্রল’ প্রিয়তা

করোনা আক্রান্ত হওয়ায় এই শিশুকে একটি স্ট্রেচারও দেয় নি ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ।(রুবেল রশীদের তোলা ছবিটি ফেসবুক থেকে নেওয়া)

ইউটিউব ঘুরতে ঘুরতে একটা নাটকে চোখ আটকায়, ‘উগান্ডা মাসুদ’। হ্যাঁ, এটি একটি নাটকের নাম। জনপ্রিয় অভিনেতা মোশাররফ করিম অভিনয় করেছেন। সম্ভবত কয়েকটা পর্ব আছে। কয়েক মিলিয়ন করে মানুষ সেটা দেখেছেন!

আমাদের সোশ্যাল মিডিয়া অনেকদিন ধরেই উগান্ডাময়। কোনকিছুকে ট্রল করার জন্য সম্ভবত গত কয়েক বছর ধরে সবচেয়ে বেশি যেসব উপমা ব্যবহার হয়েছে, তার মাঝে উগান্ডা মাসুদ ওপরের দিকে থাকবে। ফেসবুকের হোমপেইজ নিয়ন্ত্রিত আমাদের জনমানসে প্রতিনিয়ত ইস্যু পাল্টে যাচ্ছে। কিন্তু উগান্ডা শব্দটা পাল্টাচ্ছে না। সেটা বরং সব ইস্যুতেই নিজেকে মানিয়ে নিয়ে টিকে আছে।

আমাদের দেশের মানুষ বর্ণবাদী। আগাগোড়ায় বর্ণবাদী। ধনী-গরীব, শিক্ষিত-অশিক্ষিত সবাই। এইযে আমি কয়েকটি বাক্য লিখে ফেলেছি ইতিমধ্যে, একেবারে মনের গভীরে আমারও আছে বর্ণবাদ। একটু ঢেকেঢুকে রাখি হয়তো। আমাদের যে মানুষটা কোনদিন আলো দেখতে পারেনি, সেও মানুষের গায়ের রং জিজ্ঞেস করে জেনে নেয় সাথে থাকাজন কালো নাকী ফর্সা। আমরা খাটো নিয়ে ঢং করি, মোটা নিয়ে তামাসা করি, টাক মাথা নিয়ে করি ফাজলামো।

উগান্ডা সেসব কিছু ছাড়িয়ে গেছে। আমরা পুলিশকে ধরতে গিয়ে বলি উগান্ডার পুলিশ। আমাদের মন্ত্রীগুলো দেদারছে উল্টাপাল্টা বলে যায়। শেখ হাসিনা এক পাল দূর্ণীতিবাজ নিয়ে তার সরকার ও দল চালাচ্ছেন। সাধারণভাবেই সেসব নিয়ে কথা হচ্ছে। প্রতিবাদ হচ্ছে এদের নানান কাজের। সাথে হচ্ছে ফাজলামো। সেই ফাজলামোর গুরুত্বপূর্ণ উপমা হলো উগান্ডা। গায়ের রং নিয়ে শুরু হয়েছিলো যে ট্রল তা রাজনীতিতে ঠেকেছে। এই ট্রলটা এতো বেশি বাজার পেয়েছে যে আমাদের মগজহীন নাটকবাজরা সেটা নিয়ে নাটক বানিয়ে ফেলেছে!

হ্যাঁ, উগান্ডা একটি গরীব দেশ। দেশটি আফ্রিকার, তাই সেখানকার মানুষের গায়ের রং কালো। আমাদের যেমন জেনারেল শাসন তোষণের ইতিহাস আছে তেমনটা তাদেরো আছে। এসব দেশের সাথে দূর্নীতির সম্পর্ক খুবই গভীর, একেবারে আমাদের মতো। আমাদের অসভ্য মন নিজেদের এসব নিয়ে যখনই মাথা ঘামায় তখনই তাই উগান্ডা টানে। উগান্ডার কথা বলে এক ধরণের আরাম পেতে চায়।

এই লেখাটা চাইলে আরো অনেক শব্দে ভরিয়ে তোলা যাবে। ওতোসব বলে আসলে কোন লাভ নাই। উগান্ডা নিয়ে গোল গোল কৌতুক বলা মানুষেরা, আপনারা আজ এই বিপর্যয়ের কালে একটু যদি খোঁজ নিতেন। যদি খবর নিয়ে দেখতেন, উগান্ডায় হাসপাতাল স্থাপনে কোন বাঁধা দেয়া হচ্ছে কী না। যদি দেখতেন, সেখানে জ্বর উঠেছে বলে কোন মেয়েকে তার স্বামীর বাড়ী থেকে বের করে দিলো কীনা, হয়তো আপনাদের মনে শান্তি পেতেন। আপনারা খবর নিয়ে হয়তো দেখতে পাবেন, কোন বাবা, খাটিয়া পায়নি বলে ছেলের লাশ কাঁধে নিয়ে ঘুরছে না। করোনার রুগীকে চিকিৎসা দিচ্ছেন বলে নিশ্চয় কোন মানুষকে বাড়ি ছাড়ার নোটিশ পেতে হয়নি। বাংলাদেশের মতো প্রায় সিংগাপুর হয়তো হয়ে ওঠেনি সেই দেশ, তবু আমি নিশ্চিত সেই দেশে অসুস্থ কোন বৃদ্ধকে হাসপাতালের বারান্দায় ফেলে যায়নি তার স্বজন। বৃদ্ধ মাকে জঙ্গলে ফেলে আসেনি উগান্ডার কোন কালো মানুষ। আমি নিশ্চিত এমন অমানবিক উদাহারণ বাংলাদেশ ছাড়া আর কোথাও পাবেন না আপনি।

নজমুল আলবাব: লেখক, সাংবাদিক।

আপনার মন্তব্য

আলোচিত