সিলেটটুডে ডেস্ক

১২ এপ্রিল, ২০১৬ ০২:০৯

পহেলা বৈশাখে বামবা কনসার্ট করবে না

বাংলাদেশে বিকেল পাঁচটার পর এবার কনসার্ট আয়োজনের ওপরও বিধিনিষেধ আরোপ করেছে পুলিশ।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের ডিসি মিডিয়া মোঃ মারুফ হোসেন সরদার জানিয়েছেন, পাঁচটার পর উন্মুক্ত স্থানে কোন ধরনের কনসার্ট ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা যাবে না। তবে ইনডোরে এধরনের অনুষ্ঠানের ব্যাপারে কোন কড়াকড়ি নেই।

এসব নিষেধাজ্ঞা শুধু ঢাকা নয় সারা দেশের জন্য প্রযোজ্য।

মারুফ হোসেন বলছেন, তারা এদিন নানা ধরনের অনুষ্ঠান যারা আয়োজন করেন তাদের সাথে আলাপে করেছেন। তাদের দিক থেকে কোন ধরনের নেতিবাচক প্রতিক্রিয়া তারা পাননি।

কিন্তু পহেলা বৈশাখে সবচাইতে বড় কনসার্ট আয়োজক বামবা অথবা বাংলাদেশ মিউজিকাল ব্যান্ড এসোসিয়েশনের পক্ষ থেকে বলা হয়েছে তারা এবার কনসার্ট না করার সিদ্ধান্ত নিয়েছেন।

বামবার প্রেসিডেন্ট মাইলস ব্যান্ডের হামিন আহমেদ জানিয়েছেন, “কনসার্ট আয়োজনের অনুমতি চাইতে গেলে এতসব শর্ত দেয়া হচ্ছে যে সেগুলো মেনে অনুমতি পাবো কি পাবো না এমন একটা দ্বিধা তৈরি হচ্ছে। তাই শেষ পর্যন্ত কনসার্ট না করারই সিদ্ধান্ত নিয়েছি আমরা”

হামিন আহমেদ আরো বলছেন, “আমরা খুব আশ্চর্য হয়ে দেখছি যে বিদেশি শিল্পীরা এসে অনুষ্ঠান করে যাচ্ছে। প্রচুর নিরাপত্তা সহ সেগুলো আয়োজন হচ্ছে। কিন্তু দেশি শিল্পীরা কোন অনুষ্ঠান করতে চাইলে নিরাপত্তা ঝুঁকির কথা বলা হচ্ছে”

তার মতে, "এভাবে মানুষকে আতংকিত করে তার আনন্দকে খর্ব করা হচ্ছে"

সোমবার পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে রমনা ও সোহরাওয়ার্দীতে ঢোকার ও বের হওয়ার জন্য আলাদা প্রবেশপথ ব্যবহার করতে হবে। বিকাল সাড়ে ৪টার পর সোহরাওয়ার্দী উদ্যানের সব প্রবেশপথ বন্ধ করে দেওয়া হবে।

গত বছর পহেলা বৈশাখে বেশ কয়েকজনের নারীকে দল বেধে যৌন হয়রানির ঘটনা ঘটেছে। যে ঘটনায় কোন অভিযুক্তকে এখনো বিচারের মুখোমুখি করতে পারে নি পুলিশ।

এই পটভূমিতে এ মাসের শুরুর দিকে প্রকাশ্য স্থানে পহেলা বৈশাখের অনুষ্ঠান বিকেল পাঁচটার মধ্যে শেষ করার নির্দেশ দিয়েছে সরকার।

একইসাথে ভুভুজেলা নামে পরিচিত উচ্চ শব্দের বাঁশি বাজানোর ওপর নিষেধাজ্ঞা এবং মুখোশ দিয়ে মুখ ঢাকাও নিয়ন্ত্রণ করার কথা বলা হয়েছে।

ডিএমপি কমিশনার মোঃ আসাদুজ্জামান মিয়া পহেলা বৈশাখে কড়াকড়ির বিষয়টি সোমবার আবারো এক সংবাদ সম্মেলন করে মনে করিয়ে দিয়েছেন।

আপনার মন্তব্য

আলোচিত