নিজস্ব প্রতিবেদক

০৫ জুন, ২০১৬ ১৪:১৩

আজম খানের মৃত্যুবার্ষিকী আজ

বাংলাদেশের পপ ও ব্যান্ড সঙ্গীতের অবিসংবাদিত ‘গুরু’ সুর সম্রাট আজম খানের পঞ্চম মৃত্যুবার্ষিকী আজ। ২০১১ সালের এই দিনে তিনি ক্যান্সারে আক্রান্ত হয়ে অসংখ্য ভক্ত ও গুনানুরাগীদের চোখের জলে ভাসিয়ে না ফেরার দেশে চলে যান।

১৯৫০ সালের ২৮ ফেব্রুয়ারি ঢাকার আজিমপুর কলোনির ১০নং সরকারি কোয়ার্টারে মা জোবেদা খাতুনের কোল আলো করে পৃথিবীতে আসেন আজম খান। তার পুরো নাম মাহাবুবুল হক খান। যিনি পরবর্তী সময় পরিচিত হন আজম খান নামে ।

১৯৭০ সালে ঢাকার টিএন্ডটি কলেজ থেকে এইচএসসি পাশের পর দেশে মুক্তিযুদ্ধ শুরু হলে অংশ নেন দেশ স্বাধীনতা সংগ্রামে। মাত্র ২১ বছর বয়সে দেশ রক্ষার আন্দোলনে ঝাঁপিয়ে পড়েন। আগরতলা থেকে ট্রেনিং দিয়ে এসে কুমিল্লা ও ঢাকার গেরিলা বাহিনীতে কমান্ডোর দায়িত্ব পালন করেন। আর মুক্তিযোদ্ধাদের অনুপ্রানিত করতে হরহামেশায় গেয়ে উঠতেন দেশাত্মবোধক কোনো গান।

দেশ স্বাধীনের পর তিনি ব্যান্ড দল গঠন করেন। নাম দেন ‘উচ্চারণ’। যথারীতি দেশব্যাপী ব্যাপক আলোড়ন সৃষ্টি করে তখন। তার অসংখ্য শ্রোতাপ্রিয় গান রয়েছে, এর মধ্যে রেল লাইনের এই বস্তিতে, আলাল ও দুলাল, ওরে সালেকা ওরে মালেকা, আসি আসি বলে, হাইকোর্টের মাজারে, অনামিকা গানগুলো অন্যতম। 

এদিকে আজম খানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ মিউজিক্যাল ব্যান্ড অ্যাসোসিয়েশন [বামবা] আজম খানকে নিয়ে একটি স্মরণসভার আয়োজনে করেছে। রাজধানীর শিল্পকলা একাডেমির সঙ্গীত ভবনে এ স্মরণসভা অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি থাকবেন স্বনামধন্য সঙ্গীত পরিচালক ও আজম খানের বড় ভাই আলম খান। বিশেষ অতিথি থাকবেন কবি আসাদ চৌধুরী ও গণসঙ্গীতশিল্পী ফকির আলমগীর। আজম খানের পরিবারের সদস্যরাও উপস্থিত থাকবেন  

 

আপনার মন্তব্য

আলোচিত