বিনোদন ডেস্ক

২৪ আগস্ট, ২০১৬ ১৭:১৪

শুক্রবার মুক্তি পাচ্ছে হুমায়ুন ফরীদি অভিনীত শেষ ছবি

ফাইল ছবি

প্রয়াত কিংবদন্তি অভিনেতা হুমায়ুন ফরীদি অভিনীত শেষ ছবি অবশেষে মুক্তি পাবে আগামী শুক্রবার। ‘এক জবানের জমিদার, হেরে গেলেন এবার’ নামক ছবিটি একই সঙ্গে সারা দেশের ৬০টি সিনেমা হলে মুক্তি পেতে যাচ্ছে।

ছবিটি পরিচালনা করেছেন উত্তম আকাশ। চলতি বছরের মার্চ মাসে ছবিটি সেন্সর বোর্ডের ছাড়পত্র পেয়েছিল।

মৃত্যুর আগে এই ছবিটির শুটিং ও ডাবিং শেষ করেছিলেন হুমায়ুন ফরীদি। তবে ছবির প্রযোজক নাজিম উদ্দিন চেয়ারম্যান মারা যাওয়ার কারনে ছবিটির বাকি অংশের নির্মাণকাজ বন্ধ হয়ে গিয়েছিল বলে জানা গেছে।

ছবিটির সহযোগী পরিচালক নিরঞ্জন সরকার বলেন, “ছবিটি সেন্সর ছাড়পত্র পেয়েছে গত মার্চ মাসে, তখন থেকেই ছবিটি মুক্তির জন্য আমরা প্রস্তুত। আগামী শুক্রবার ছবিটি মুক্তি দিচ্ছি।”

এতোদিন ছবিটি মুক্তি না পাওয়া প্রসঙ্গে নিরঞ্জন সরকার বলেন, “ছবিটির কাজ শুরু হয় ২০০৯ সালে, কিছু বিরতির পর ২০১১ সালে ছবিটির শুটিং শেষ হয়। এমনকি হুমায়ুন ফরীদি সাহেব ছবির ডাবিংও শেষ করেছিলেন। ২০১১ সালে ছবির প্রযোজক নাজিম উদ্দিন চেয়ারম্যান মারা যান। তখন ছবির বাকি কিছু কাজ আর করা সম্ভব হয়নি। কিন্তু চলতি বছরের শুরুতে প্রযোজকের পরিবার থেকে বন্ধ হয়ে থাকা ছবির কাজগুলো শেষ করার উদ্যোগ নেওয়া হয়। ছবিটি আমরা করেছিলাম ৩৫ মিলিমিটারে, সেখান থেকে ডিজিটালে কনভার্ট করতে হয়েছে।”

ছবিতে হুমায়ুন ফরীদির চরিত্র সম্পর্কে  নিরঞ্জন সরকার বলেন, “ছবিতে নাম ভূমিকায়, অর্থাৎ জমিদারের চরিত্রে তিনি অভিনয় করেছেন। তিনি এক জবানের জমিদার। একবার যা বলেন, তাই করেন। ছবির গল্পে তাঁর মেয়ে একজন ছেলের সঙ্গে প্রেম করে বিয়ে করায় তিনি পরের দিনই মেয়েকে লন্ডন পাঠিয়ে দেন। আর কোনো দিন তাঁকে ফিরিয়ে আনেননি। তারও ২০ বছর পর তাঁর নাতি আসে দেশে বেড়াতে। কিন্তু নাতিকে তার জমিদারি ঘুরে দেখাতে কেউ রাজি হয় না। কারণ, কোনো ভুল হলেই তাকে জীবন দিতে হবে। তবে ছবির নায়ক আমিন খান রাজি হয়ে যান এই কাজে। কিন্তু শর্ত দেন, যতোদিন জমিদারের নাতিকে নিয়ে ঘুরবেন, প্রতিদিন তাকে টাকা দিতে হবে এবং প্রথম দিন যা দেবেন, দ্বিতীয় দিন থেকে তার দ্বিগুণ টাকা দিতে হবে। এভাবে নাতিকে নিয়ে আমিন খান ঘুরতে থাকেন। একসময় নাতির বিদেশে ফেরার সময় হয়। তখন আমিন খানের পাওনা হিসাব করতে গিয়ে জমিদার ফরীদি দেখেন, সে যে টাকা পাবে, তা পরিশোধ করতে পুরো জমিদারিই দিয়ে দিতে হবে। এমনই একটা গল্প নিয়ে ছবিটা নির্মাণ করা হয়েছে। আশা করি, দর্শকের কাছে ছবিটি ভালো লাগবে।”

আপনার মন্তব্য

আলোচিত