সিলেটটুডে ডেস্ক

২৩ ফেব্রুয়ারি , ২০১৭ ১৪:২৭

ভুবন মাঝির প্রচারণায় সিলেটে ফাখরুল-মিজান-অপর্ণা

বাংলাদেশের একাত্তরের সংগ্রামের গল্প নিয়ে নির্মিত ছবি ‘ভুবন মাঝি’ মুক্তি পাচ্ছে মার্চ মাসে।

মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) ছবিটির প্রচারণায় সিলেট এসেছিলেন ছবির পরিচালক ফাখরুল আরেফিন খান ও অভিনেতা মাজনুন মিজান,অভিনেত্রী অপর্ণা ঘোষ। একুশে ফেব্রুয়ারি সন্ধ্যায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে আসেন এ তিনজন এবং ছবির গল্প ও গুরুত্ব নিয়ে কথা বলেন।

সরকারি অনুদানে নির্মিত এই ছবির পরিচালক ফাখরুল আরেফিন খান। মুক্তিযুদ্ধ বিষয়ক ছবিটি ইতিমধ্যে আলোচনায় এসেছে। আগামী মে মাসে কানাডায় দক্ষিণ এশিয়ার আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘ভুবন মাঝি’, ‘মাটির প্রজার দেশে’ ও ‘লাইভ ফ্রম ঢাকা’ বাংলাদেশের এ তিনটি ছবি আমন্ত্রণ পেয়েছে।

মুক্তিযুদ্ধভিত্তিক ভুবন মাঝি ছবিটি এরই মধ্যে সেন্সর সনদপত্রও লাভ করেছে। চলছে মুক্তির অপেক্ষা। পরিচালক ফাখরুল আরেফিন খান জানিয়েছেন মার্চে মুক্তি পাবে ছবিটি।

অভিনেতা মাজনুন মিজান বলেন, এই ছবির সবচেয়ে বড় বিষয় হলো ছবিটি বাংলাদের মুক্তিযুদ্ধ নিয়ে। বাঙালী হিসেবে মুক্তিযুদ্ধ আমাদের সর্বশ্রেষ্ঠ অর্জন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ না হলে আমরা স্বাধীনভাবে কথা বলতে পারতাম না। মুক্তিযুদ্ধে আসলে কি হয়েছিল তা তুলে ধরার চেষ্টা করা হয়েছে এই ছবিতে। আমি বিশ্বাস করি এদেশের মানুষ মুক্তিযুদ্ধের প্রতি শ্রদ্ধাশীল।

ছবির অভিনেত্রী অপর্ণা ঘোষ বলেন, মুক্তিযুদ্ধ আমরা যারা দেখিনি তারা সবসময় মুক্তিযুদ্ধ বুকে লালন করি এবং করা উচিৎ আর ‘ভুবন মাঝি ছবিতে ফরিদা নামের যে মেয়ে আছে সে তার প্রেমিককে নিজে যুদ্ধে পাঠায় এটা আমার মনে হয় ছবির দর্শকদের মন স্পর্শ করবে।

ছবির পরিচালক ফাখরুল আরেফিন খান জানান, এই ছবিটি নির্মিত হয়েছে মুক্তিযুদ্ধের বাস্তব ঘটনা এবং গল্প নিয়ে। এই ছবিটি আমাদের কাছে যেমন গুরুত্বপূর্ণ ঠিক একইভাবে সবার কাছে। আমি বিশ্বাস করি দর্শক ছবিটি দেখতে আসবেন গল্পের কারণে আর ছবির চিত্রধারনের কাজ এবং ছবির গান অসাধারণ। আমি আশা করি সবার ভালো লাগবে ছবিটি।

এদিকে সম্প্রতি প্রকাশ পেয়েছে ছবিটির প্রথম লুকের পোস্টার ও গান। বেশ প্রশংসিত হচ্ছে সেগুলো। তার মধ্যে আলাদা করে আলোচনায় এসেছে ওপার বাংলার জনপ্রিয় অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায়ের গাওয়া গানটি। ‘পদ্মা নদীর নৌকা ভিড়ল হুগলী নদীর চরে/ বাড়ির কাছে আরশিনগর পড়শি বসত করে’ শিরোনামের গানটিতে দুই বাংলার মিলেমিশে থাকার গল্পই যেন ফুটে উঠেছে।

গানটির কথা লিখেছেন আকাশ চক্রবর্তী। সুর ও সংগীতায়োজন করেছেন ‘দোহার’ ব্যান্ডের কালিকা প্রসাদ। গানটি দুই বাংলাতেই বেশ গ্রহণযোগ্যতা পেয়েছে।

গানে কণ্ঠ দেওয়ার পাশাপাশি ‘ভুবন মাঝি’ ছবিতে প্রধান চরিত্র ‘নহির’র ভূমিকায় অভিনয়ও করেছেন পরমব্রত। এছাড়া অন্য অভিনয় শিল্পীরা হলেন অপর্ণা ঘোষ, মাজনুন মিজান, মামুনুর রশীদ, নওশাবা, সুষমা সরকার প্রমুখ।

প্রসঙ্গত, ছবিটিতে রয়েছে মোট ছয়টি গান। এর মধ্যে চারটি মৌলিক এবং দুটো পুরনো গান নতুন করে তৈরি করা হয়েছে। তার চারটি গানেরই সুর-সংগীত পরিচালনা করেছেন কালিকা প্রসাদ।

আপনার মন্তব্য

আলোচিত