সিলেটটুডে ডেস্ক

২৫ অক্টোবর, ২০১৫ ১৩:৪৫

তসলিমা নাসরিনের চোখে পীযুষ গঙ্গোপাধ্যায়

অভিনেতা পীযুষ গঙ্গোপাধ্যায় আর নেই। তার মৃত্যুতে শোকাহত অনেকেই। বর্তমানে ভারতে অবস্থানরত লেখিকা তসলিমা নাসরিন স্মৃতি রোমন্থন করেছেন ফেসবুকে।

তসলিমা নাসরিন লিখেছেন-

"পীযুষ গঙ্গোপাধ্যায় মারা গেছেন! এটিও বিশ্বাস করতে হবে? হ্যাঁ হবে।

পীযুষকে চিনি অনেক বছর। আমার লেখা গল্প নিয়ে মাসব্যাপী নাটক হয়েছিল কলকাতার টেলিভিশনে। ঝুমুর নামের ওই নাটকে পীযুষ অভিনয় করেছিলেন। ঝুমুরের স্বামী শিলাজিৎএর ভূমিকায় অসাধারণ অভিনয় করেছিলেন পীযুষ। আমার লেখা মেগাসিরিয়াল দুঃসহবাসেও পীযুষ ছিলেন। মমতা বন্দোপাধ্যায় মেগাসিরিয়ালটি দেখাতে দিচ্ছেন না। আমার লেখা বলেই দিচ্ছেন না। আমার লেখা কোনওকিছু পশ্চিমবঙ্গে প্রচার হোক, আমার নামটি কোখাও ছাপা হোক, তা-ই তিনি চান না। মুসলমানের ভোটের ব্যাপারে নিশ্চিত হতে চান আমাকে নিশ্চিহ্ন করে। বড় করুণা হয় মমতা বন্দোপাধ্যায়ের জন্য। শুধু কি দুঃসহবাসেই, পীযুষ প্রচুর নাটকে অভিনয় করেছেন। টিভি খুললে প্রায়ই দেখতাম অভিনয় করছেন।

কলকাতায় একটা সুন্দর দোতলা বাড়ি কিনেছিলাম আমি। পীযুষের বাড়ির কাছেই ছিল বাড়িটি। আমাকে প্রতিবেশি হিসেবে পাবেন বলে খুব খুশি হয়েছিলেন পীযুষ। আমাদের অবশ্য প্রতিবেশী হওয়া শেষ অবধি হয়নি। ওই বাড়িটি আমাকে বিক্রি করে দিতে হয়েছিল। পীযুষ যে পূর্ব পাকিস্তানের নারায়ণগঞ্জে জন্মেছিলেন জানতাম না। আমি জন্মেছিলাম পীযুষের দু'বছর আগে। বয়সে ছোটরা মারা গেলে খুব কষ্ট হয়, সত্যি।

জীবন এমনই। আমরা আজ আছি কাল নেই। পীযুষ যেদিন গাড়ি চালিয়ে যাচ্ছিলেন হাওড়ার দিকে, সেদিন কি ভেবেছিলেন একটি লরি তাঁর গাড়িকে ধাক্কা দেবে, তিনি মারা যাবেন! আমার ছোটদা যেদিন বেলভিউ হাসপাতালে ভর্তি হলেন কোলন ইনফেকশন নিয়ে, তিনি কি ভেবেছিলেন দু'দিন পর তিনি হসপিটাল বাগের কামড়ে মারা যাবেন?

সকালবেলাটাতে আজ হু হু করে হাওয়া আসছে। হাওয়ায় কেমন একটা নেই নেই গন্ধ। এমন হয় প্রায়ই। কোথাও হয়তো কোনও আপনজন মারা যায়।"

আপনার মন্তব্য

আলোচিত