নিউজ ডেস্ক

১২ অক্টোবর, ২০১৬ ১২:১২

কবি কামিনী রায়ের জন্মবার্ষিকী আজ

বাঙালি কবি, সমাজকর্মী এবং নারীবাদী লেখিকা কামিনী রায়ের ১৭২তম জন্মবার্ষিকী আজ। 

এই মহিয়সী সাহসী নারী ১৮৬৪ সালের ১২ অক্টোবর বরিশাল জেলার বাসন্দ গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি বেথুন কলেজে পড়াশোনা শেষে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সংস্কৃতিতে স্নাতক পাস করেন। পরিবারের সর্বাত্মক সহযোগিতায় তিনি সেইসময়ে এতদূর পড়াশোনা করতে পেরেছিলেন।

কামিনী রায়ের বাবার নাম চন্ডী চরণ সেন। তিনি বিচারপতি ছিলেন এবং মায়ের নাম রামা সুন্দরী দেবী। বড় ভাই ছিলেন কলকাতার হাইকোর্টের ব্যারিষ্টার ও পরবর্তীতে কলকাতার মেয়র। তার বোন যামিনী সেন নেপালের রাজপরিবারের চিকিৎসক ছিলেন। তাই পরিবার থেকে তাকে কোন রকম বাধা পেতে হয়নি লেখাপড়ার ক্ষেত্রে। তখন মেয়েরা ছিল ঘরে বন্দী, মেয়েদের মুক্তির জন্য তিনি নানা আন্দোলনে যোগ দেন। ১৮৯৪ সালে কেদারনাথ রায়ের সাথে তার বিয়ে হয়।
 
কবি কামিনী রায় বেথুন কলেজে শিক্ষকতা পেশায় নিয়োজিত ছিলেন। তার সুদীর্ঘ কর্মময় জীবনে তিনি পাঠকদের মনের বিশাল অংশ জুড়েই ছিলেন। তার উল্ল্যেখযোগ্য সাহিত্যকর্মের মধ্যে রয়েছে মহাশ্বেতা, পুন্দরিক, পৌরাণিক, দ্বীপ ও ধূপ, জীবন পথে, নির্মাল্য, এবং অশোক সংগীত। ‘বালিকা শিক্ষার আদর্শ’ নামে একটি প্রবন্ধ সংকলন রয়েছে তার।  এছাড়া ছোট শিশুদের জন্য রচনা করেন ‘গুঞ্জন’। 
 
সাহিত্যে অবদানের জন্য তাকে ১৯২৯ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ‘জগত্তারিণী পদক’ দেয়া হয়। বিখ্যাত এই কবি ১৯৩৩ সালে ২৭ সেপ্টেম্বর মৃত্যুবরণ করেন।

আপনার মন্তব্য

আলোচিত