আসাদুজ্জামান

০২ সেপ্টেম্বর, ২০১৫ ১৩:০৮

শান্তির জন্য দৌড়

“পিস রান” বা শান্তির জন্য দৌড়।যারা বিনা স্বার্থে  শুধুমাত্র পৃথিবীর প্রতিটা দেশ এবং দেশের মানুষের মধ্যে যেন শান্তি,বন্ধুত্বপূর্ণ,ভ্রাতৃত্বপুর্ন বোঝাপড়ার সম্পর্ক গড়ে ওঠে এই স্বপ্ন বুকে ধারণ করে দৌড়ানো। এবং এই স্বপ্ন সবার মধ্যে ছড়িয়ে দিতে,এই স্বপ্ন বাস্তবায়ন করার উদ্দেশ্যে সবাইকে একতাবদ্ধ করতে দৌড়ানো।

তাঁদের হাতে থাকে একটি প্রজ্বলিত শান্তির বার্তাবাহী মশাল। একজন যখন মশালটি বহন করতে করতে ক্লান্ত বোধ করেন তখন বন্ধুত্ব ও ভ্রাতৃত্বের নিদর্শন স্বরূপ এগিয়ে আসে আরেকটি হাত,শান্তির মশালটি বদল হয় আরেক  হাতে।

যে সংগঠনটি দ্বারা এটি পরিচালিত,সংগঠনটির নাম হচ্ছে ” শ্রী শ্রী চিন্ময় ওয়াননেস-হোম পিস রান”। সংগঠনটির প্রতিষ্ঠাতা হচ্ছেন চিন্ময় কুমার ঘোষ। তাঁর নামের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে সংগঠনটির নামের সাথে যুক্ত করা হয়েছে নামটি।

চিন্ময় কুমার ঘোষ এর জন্ম বর্তমান বাংলাদেশের চট্টগ্রাম জেলার শুকলাপুর গ্রামে ২৭ আগস্ট ১৯৩১ সালে। বাবা মায়ের মৃত্যুর পর ১৯৪৪ সালে তিনি বর্তমান ভারতের পুন্ডেশরীতে চলে যান।১৯৬৪ সালে তিনি আমেরিকার নিউ ইয়র্ক সিটিতে চলে যান এবং ১১ আগস্ট ২০০৭ সালে মৃত্যুর পূর্ব পর্যন্ত তিনি সেখানেই বসবাস করেন।তিনি ধ্যান এবং আধ্যাত্মিকতা অনুশীলন করতেন। তিনি ধ্যান এবং আধ্যাত্মিকতা গুরু হিসেবেও পরিচিত।

১৯৮৭ সালে ” পিস রান” সংগঠনটি প্রতিষ্ঠার পড় থেকে শান্তির বার্তাবাহী আলোর মশালটি এ পর্যন্ত বাংলাদেশ সহ ১৫০ টিরও বেশী দেশ পরিভ্রমণ করেছে।শান্তির মিছিলে যুক্ত হয়েছেন বিশ্বের অগণিত মানুষ।

শান্তির বার্তাবাহী মশাল হাতে নেলসন ম্যান্ডেলা।

এই আলোক মশালটি বহনকারীদের একমাত্র লক্ষ এবং উদ্দেশ্য হচ্ছে সবার কাছে শান্তির বার্তাটি পৌঁছে দেয়া।আমাদের উপলব্ধি করানো,আমরা সবাই একসাথে মিলে আমাদের এই পৃথিবীকে সবার জন্য বসবাসযোগ্যে একটি শান্তিপূর্ণ বিশ্ব হিসেবে গড়ে তুলতে পারি ।এই শান্তির আলোক বর্তিকাটি নেলসন ম্যান্ডেলা থেকে শুরু করে ইংল্যান্ডের রাণী এলিজাবেথ,মাদার তেরেসা,ডেসমন্ড টুটু,পোপ জন্য পল ২,আমাদের ওয়াসফিয়া নাজরীন সহ অনেকেই বহন করেছেন।

উদ্দেশ্য একটাই,আমাদের এই পৃথিবীটা যেন সবার জন্য বসবাসযোগ্যে একটি শান্তময় পৃথিবী হয়।আজকের লেখার উদ্দেশ্য ছিল,পিস রানের সাথে সবার পরিচয় করিয়ে দেয়া।গত মাসে" পিস রান" পুরো আইসল্যান্ড পরিভ্রমণ করেছে।আমার একজন বন্ধু শুরু থেকে শেষ পর্যন্ত সাথে ছিল।খুব শিগ্রই সেটা নিয়ে লিখব।


শান্তির বার্তাবাহী মশাল হাতে ওয়াসফিয়া নাজরীন চিন্ময় কুমার ঘোষ এর ভাস্কর্যের সামনে ।

আগস্ট থেকে শুরু হয়েছে তৃতীয় বারের মত এশিয়া প্যেসিফিক যাত্রা, যার শুরু ৯ আগস্ট রাশিয়া থেকে।২১ সেপ্টেম্বর যাবে কোরিয়া তারপর জাপান,নেপাল,সিঙ্গাপুর,মালয়েশিয়া, ইন্দোনেশিয়া,পুর্ব তিমুর,ভিয়েতনাম,অস্ট্রেলিয়া হয়ে নিউজিল্যান্ড এ গিয়ে শেষ হবে ২১ নভেম্বর। ইচ্ছে করলে যে কেউ যুক্ত হতে পারেন এই শান্তির দৌড়ে।আর নেপালতো আমাদের খুব কাছাকাছি দেশ।

আপনার মন্তব্য

আলোচিত