আইসিটি ডেস্ক

২৭ সেপ্টেম্বর, ২০২১ ১১:২৫

গুগলের ২৩তম জন্মদিন আজ

জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের ২৩ তম জন্মদিন আজ। ২৩ বছর আগে ১৯৯৮ সালে কম্পিউটার বিজ্ঞানের দুইজন পিএইচডি শিক্ষার্থী ল্যারি পেজ ও সার্জ ব্রিন গুগল প্রতিষ্ঠা করেন। বিশেষ দিন উপলক্ষে এটি তাদের হোমপেজে নতুন ডুডল তৈরি করেছে।

এর আগে গত বছর মহামারীর রেশ লেগেছিলো গুগল ডুডলে। এবার সেই রেশ কাটিয়ে নতুন করে পথচলাকেই ডুডলে ফুটিয়ে তুলেছে গুগল। বিশ্বের ১৫০টি ভাষায় তথ্য দিয়ে থাকে গুগল।

বর্তমানে সারা বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন ও ইন্টারনেটের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ গুগলের যাত্রা শুরু ল্যারি ও সের্গেইয়ের একাডেমিক প্রকল্প হিসেবে। একটি বড় আকারের অনুসন্ধান ইঞ্জিনের প্রোটোটাইপ তৈরি করা নিয়ে একটি গবেষণা নিবন্ধ প্রকাশ করেন তারা। তারা মূলত এমন একটা ওয়েবসাইট তৈরি করতে চেয়েছিলেন যার মাধ্যমে অন্য ওয়েবপেজগুলোর একটা তুলনামূলক তালিকা করা যাবে।

ওয়েবসাইটের নাম গুগল হবার কারণও বেশ মজাদার। গাণিতিক হিসাবের গোগল (googol) শব্দটি ভুল করে লেখায় নাম পড়ে যায় গুগল। গোগল (googol) শব্দের মানে হলো ১ এর পর ১০০টি শূন্য। ওয়েবসাইটটি যে বিপুল পরিমাণ উপাত্ত ঘাঁটাঘাঁটি, অনুসন্ধান করবে, সেটা এই নাম দিয়ে বোঝাতে চেয়েছিলেন তারা।

'বিশ্বের তথ্য সন্নিবেশিত করে তাকে সবার জন্য সহজলভ্য করে দেয়া' গুগলের মূল উদ্দেশ্য। ক্যালিফোর্নিয়ার মাউন্টেইন ভিউ শহরে গুগলের প্রধান কার্যালয় অবস্থিত।

আপনার মন্তব্য

আলোচিত