আইসিটি ডেস্ক

১২ অক্টোবর, ২০২২ ১৬:৪৬

ফলোয়ার ইস্যুতে ক্ষমা চাইলো ফেসবুক

হু হু করে ফলোয়ার কমিয়ে দিয়ে এখন আবার তা নিয়ে ক্ষমা চেয়েছে ফেসবুক; এই সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীদের অসুবিধার জন্য দুঃখ প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি।

ফলোয়ার কমা নিয়ে যখন ফেসবুক ব্যবহারকারীরা চরম ক্ষুব্ধ, তখন ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটার পক্ষ থেকে এই দুঃখ প্রকাশ করা হলো বলে বুধবার এক প্রতিবেদনে জানিয়েছে ইকোনমিক টাইমস।

কয়েক দিন ধরে চোখের পলকে কমে যাচ্ছে ফেসবুক ফলোয়ার। কপালে হাত দিয়ে তাই বাধ্য হয়ে এই ফেসবুকেই আবার ক্ষোভ উগরে দিচ্ছে মানুষ।

অবশ্য এত ক্ষোভ যার বিরুদ্ধে সেই ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের ১১৯ মিলিয়নের ভেরিফায়েড ফেসবুক আইডিতেও এখন ফলোয়ারের সংখ্যা মাত্র ৯ হাজার ৯৯২।

ফেসবুক কর্তৃপক্ষ বলছে, কয়েক দিন ধরেই সাঁড়াশি অভিযান চালানো হচ্ছে। কমছে আইডির ফলোয়ার। পেজ থেকেও উধাও হয়ে যাচ্ছেন ফেসবুক ফলোয়াররা। ভুয়া আইডি বন্ধে এমন সিদ্ধান্ত নেয়া হচ্ছে।

এসব বিষয় নিয়ে মেটার একজন মুখপাত্র বলেন, ‘ফেসবুকে অনেক ব্যবহারকারীর ফলোয়ার কমে যাচ্ছে। সংখ্যার এই ব্যাপারটি নিয়ে আমরা সচেতন।’

তিনি বলেন, ‘আমরা যত তাড়াতাড়ি সম্ভব বিষয়গুলো স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে কাজ করছি এবং এমন অসুবিধার জন্য আমরা ক্ষমাপ্রার্থী।’

সাটলক এক্সপ্রেসের প্রতিবেদনে বলা হয়েছে, ফেসবুকে বাগ থাকার কারণে এমনটি ঘটছে। বাগ হচ্ছে কম্পিউটারের প্রোগ্রামে থাকা ত্রুটি।

গত ৩ ও ৪ অক্টোবর নিউ ইয়র্ক টাইমস, ওয়াশিংটন পোস্ট, দ্য হিল, ইউএসএ টুডে, নিউ ইয়র্ক পোস্ট ও নিউজ উইকের মতো নামি আমেরিকান মিডিয়া আউটলেটের ফলোয়ার কমে যায় বলে জানিয়েছিল ডাটা অ্যানালিটিক্স প্ল্যাটফর্ম ক্রাউডট্যাঙ্গল।

কয়েক দিন ধরে কিছুটা ফলোয়ার কমা শুরু হলেও একপর্যায়ে মঙ্গলবার রাত থেকে বাংলাদেশে ব্যাপকহারে ফেসবুক ব্যবহারকারী এই সমস্যার সম্মুখীন হতে থাকেন। এ নিয়ে ক্ষুব্ধ অনেকে।

তবে ফেসবুক এ বিষয়ে এখনও আনুষ্ঠানিক কোনো বিবৃতি দেয়নি। যারা বা যেসব প্রতিষ্ঠান ফলোয়ার হারিয়েছে, তারা কী আর ফলোয়ার ফিরে পাবে কি না তা-ও স্পষ্ট নয়।

এই পৃথিবীতে সবমিলিয়ে মানুষের সংখ্যা যেখানে প্রায় ৭০০ কোটি, সেখানে ২০০৪ সালের ৪ ফেব্রুয়ারি বাজারে আসা ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা প্রায় ৩০০ কোটি।

আপনার মন্তব্য

আলোচিত