ওয়েব ডেস্ক

০১ জানুয়ারি, ২০১৬ ১৪:৫৮

নতুন বছরে গুগলের অভিনব ডুডল

বিশ্বের সবচাইতে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল খ্রিস্টীয় নতুন বছরের প্রথম দিনে অভিনব এক ডুডল উপহার দিয়েছে তাদের ব্যবহারকারীদের। ডিম ফুটে বাচ্চা বের হওয়ার মত এ ডুডলটি ইতোমধ্যেই বেশ সাড়া ফেলেছে সকলের মাঝে।

কেবল জনপ্রিয়তাই নয় আরেকটি কারণে বিশ্ববাসীর কাছে জনপ্রিয় এই গুগল মামা। আর তা হলো তাদের লোগো পরিবর্তন, যা গুগল ‘ডুডল’ নামে পরিচিত। বিভিন্ন দেশের বিখ্যাত ব্যক্তি বা ঐতিহাসিক দিনকে স্মরণ করতে গুগল তাদের হোমপেজে মানানসই লোগো পরিবর্তন করে থাকে।

বরাবরের মতো নতুন বছরের শুরুতেও তাই গুগলের এই ডুডলে পাওয়া গেল ভিন্নতা।

গেল বছরের শেষ দিনে গুগলের হোমপেজে দেখা যায়, লাল, হলুদ, বেগুনি, সবুজ রঙের পাঁচটি পাখি একটি সবুজ রঙের ডিমকে ঘিরে গাছের ডালের উপর বসে আছে। পাখিগুলো একটি অপরটির দিকে ঘুরে ঘুরে তাকাচ্ছে। কিছুক্ষণ তাকিয়ে থাকার পর দেখা গেল সবশেষ পাখিটি তার থলি থেকে একটি ঘড়ি বের করছে। নতুন বছরের অপেক্ষায়।

২০১৬ সালে পা রাখতেই পরিবর্তন হয়ে যায় গুগলের এই ডুডল। নতুন বছরের শুরুতে দেখা যায়, গাছের ডালে থাকা ওই সবুজ রঙের ডিমটি ফুটে একটি বাচ্চা বের হয়েছে। ব্রাউজারের হোমপেজটি রিফ্রেশ করলে ডিমটি ফুটে একবার একটি কুমিরের বাচ্চা, আরেক বার পাঁচটি কচ্ছপের বাচ্চা, আবার একটি হাঁসের বাচ্চাকে বের হতে দেখা যাচ্ছে। আর নতুন বছরে জন্ম নেয়া এই বাচ্চাগুলোকে ঘিরে আনন্দ করছে ওই রং-বেরঙের পাখিগুলো।

নতুন বছরে নতুনভাবে, নতুন আশা নিয়ে চলার আহ্বান জানায় গুগলের এই ডুডলটি।

আপনার মন্তব্য

আলোচিত