সিলেটটুডে ডেস্ক

০৩ এপ্রিল, ২০২৪ ১৯:৫৬

অফলাইনে ৩০ হাজার ডটবিডি সাইট

সরকারি কোন ওয়েবসাইটে বুধবার সকাল থেকে ঢোকা যাচ্ছে না। কেবল সরকারি নয়, ডটবিডি ডোমেইনের কোনো সাইটই কাজ করছে না।

বিভিন্ন মন্ত্রণালয়ের ওয়েবসাইটই কেবল নয়, বন্ধ রয়েছে ডটবিডি ডোমেইনযুক্ত সব সাইট ও সেবা। এর মধ্যে রয়েছে দারাজ, স্টারটেক, রায়ান’স কম্পিউটার, ইভ্যালিসহ বাংলাদেশি বিভিন্ন ইকমার্স সেবা।

ডটবিডি ডোমেইনের দেখভালের দায়িত্ব বিটিসিএল-এর। বুধবার বাংলাদেশ টেলিকমিউনিকেশনস কোম্পানি লিমিটেড (বিটিসিএল) এই সাইট বিভ্রাটের কারণ হিসাবে এক বিজ্ঞপ্তিতে জানায়, ‘কারিগরি ত্রুটি’র কথা।

বিটিসিএল-এর মহাব্যবস্থাপক (জনসংযোগ ও প্রকাশনা) মীর মোহাম্মদ মোরশেদ জানান, বিটিসিএল এর ডটবিডি ডোমেইন সার্ভিস বুধবার সকাল ৮ টা ৪০ মিনিট থেকে কারিগরি ত্রুটির কারণে বন্ধ আছে। তবে ডটবাংলা ডোমেইন সার্ভিস যথারীতি চালু আছে। ত্রুটি নিরসনের জন্য কারিগরি টিম কাজ করছে। আশা করা যায় সার্ভিসটি খুব দ্রুতই চালু করা সম্ভব হবে।

এই বিজ্ঞপ্তির বাইরে আর কিছু জানায়নি বিটিসিএল।

বিটিসিএল আর কিছু না জানালেও তথ্য প্রযুক্তিবিদ ও ফাইবার অ্যাট হোম-এর প্রধান প্রযুক্তি কর্মকর্তা সুমন আহমেদ সাবির গণমাধ্যমকে বলেছেন, দেখা যাচ্ছে বিটিসিএল-এর ‘ডিএনএসএসইসি কি’ গত রাতে মেয়াদোত্তীর্ণ হয়েছে। এতেই বিভ্রাট হচ্ছে। মেয়াদ শেষ হওয়ার আগেই ডিএনএসএসইসি বা ডিএনএসসেক আপডেট করতে হয়, নইলে এর ওপর নির্ভরশীল সেবাগুলো কাজ করবে না।

সুমন বলেন, এই আপডেটের কাজগুলো হয় ম্যানুয়ালি করা যেতে পারে বা অ্যাপ্লায়েন্সের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে করা যেতে পারে। এই আপডেট সময়মতো ঘটেনি এবং এই মারাত্মক বিভ্রাটের কারণ হয়ে দাঁড়িয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত