নিজস্ব প্রতিবেদক

০৭ মার্চ, ২০২৪ ০১:০৯

অটোমেশনের যুগে প্রবেশ করল মৌলভীবাজার জেলা আইনজীবী সমিতি

ডিজিটাল ওকালতনামা ও জামিন মুচলেকানামা দিয়ে অটোমেশনের যুগে প্রবেশ করল মৌলভীবাজার জেলা আইনজীবী সমিতি।

জেলা আইনজীবী সমিতির ডায়নামিক ওয়েবসাইট ও ডিজিটাল অটোমেশন সফটওয়্যার উদ্বোধনী অনুষ্ঠান গত মঙ্গলবার (৫ মার্চ) আইনজীবী সমিতির ভবনের তৃতীয় তলায় অনুষ্ঠিত হয়।

তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করতে তৈরি করা হয়েছে ডায়নামিক ওয়েবসাইট, যা বাংলা ও ইংরেজি দুই ভাষাতেই ব্যবহারযোগ্য। ওকালতনামা ও জামিন মুচলেকানামা ক্রয় সহজ ও জালিয়াতি রোধে এখন সংশ্লিষ্ট আইনজীবীর ছবি, তথ্য ও কিউআর কোডসহ তৈরি হবে কম্পিউটারাইজড ডিজিটাল পদ্ধতিতে।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মৌলভীবাজার জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট রমাকান্ত দাশ গুপ্ত ও সাধারণ সম্পাদক মো. বদরুল হোসেন ইকবাল, নবগঠিত কমিটির সভাপতি অ্যাডভোকেট মো. কামাল উদ্দিন আহমদ চৌধুরী ও সম্পাদক মো. জয়নুল হক, সিনিয়র অ্যাডভোকেট অ্যাডভোকেট শান্তি পদ ঘোষ, অ্যাডভোকেট মুজিবুর রহমান-১, অ্যাডভোকেট আশরাফ উদ্দিন আহমদ চৌধুরী, অ্যাডভোকেট আবদুল মুহাইমিন চৌধুরী, অ্যাডভোকেট গিয়াস উদ্দিন আহমদ, অ্যাডভোকেট রাধাপদ দেব সজল, অ্যাডভোকেট মো. আমিরুল ইসলাম, অ্যাডভোকেট, ডাডলি ডেরিক প্রেন্টিস, অ্যাডভোকেট কামরেল আহমেদ চৌধুরী, অ্যাডভোকেট আবদুল খালিক, অ্যাডভোকেট নিত্য গোপাল দাশ গুপ্ত, অ্যাডভোকেট দেলওয়ার হোসেন, অ্যাডভোকেট সুপ্তা দাশ গুপ্ত, অ্যাডভোকেট নিখিল রঞ্জন দাশ, অ্যাডভোকেট তপন চন্দ্র পাল, অ্যাডভোকেট পীযুষ নন্দী, অ্যাডভোকেট রুদ্রজিৎ ঘোষ, অ্যাডভোকেট প্রদীপ দাশ, অ্যাডভোকেট গৌছ উদ্দিন নিক্সন, অ্যাডভোকেট ভিক্টর প্রেন্টিস উচ্ছ্বাস প্রমুখ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মৌলভীবাজার জেলা আইনজীবী সমিতির বর্তমান সভাপতি অ্যাডভোকেট রমাকান্ত দাশ গুপ্ত। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন মৌলভীবাজার জেলা আইনজীবী সমিতির বর্তমান সাধারণ সম্পাদক সাধারণ সম্পাদক মো. বদরুল হোসেন ইকবাল। ফিতা কেটে ডায়নামিক ওয়েবসাইট, ডিজিটাল অটোমেশন সফটওয়্যার ও ডিজিটাল কাউন্টার বুথ উদ্বোধন করেন মৌলভীবাজার জেলা আইনজীবী সমিতির সিনিয়র সদস্য অ্যাডভোকেট সৈয়দ আনোয়ার মাহমুদ।

উদ্বোধক তার ভাষণে বলেন, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে মৌলভীবাজার জেলা আইনজীবী সমিতির যে উদ্যোগ নিয়েছে এর জন্য ধন্যবাদ। ওকালতনামা জালিয়াতির বেশ কিছু মামলা চলমান, যা বারের জন্য বিব্রতকর। ডিজিটাল ওকালতনামা ও ডিজিটাল জামিন মুচলেকানামা তৈরির ফলে জালিয়াতির সুযোগ থাকবে না, যা সবার জন্যই মঙ্গলকর।

ডিজিটালাইজেশন কার্যক্রম উদ্বোধন শেষে মৌলভীবাজার জেলা আইনজীবী সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদকের কক্ষে একটি মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় সম্পূর্ণ ডিজিটাল কার্যক্রম, বিভিন্ন পরিস্থিতিতে সমাধান ইত্যাদি নিয়ে প্রশ্ন উত্তর পর্ব অনুষ্ঠিত হয়।

মৌলভীবাজার জেলা আইনজীবী সমিতির ডিজিটালাইজেশন কার্যক্রম বাস্তবায়নকারী সফটওয়্যার কোম্পানি আইটি ল্যাব সলিউশন্স লিমিটেডের প্রতিনিধিরা এই সভায় উপস্থিত থেকে বিভিন্ন প্রক্রিয়া সম্পর্কে আলোচনা করেন। এ সময় আইটি ল্যাব সলিউশন্স লি. এর ব্যবস্থাপনা পরিচালক দেবরাজ চৌধুরী বলেন, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ডিজিটালাইজেশনের বিকল্প নেই। ডিজিটালাইজেশনে আসে স্বচ্ছতা, বাড়ে সেবার মান, তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত হয়। ঐতিহ্যবাহী মৌলভীবাজার জেলা আইনজীবী সমিতির ডায়নামিক ওয়েবসাইট, বিজ্ঞ আইনজীবীদের ছবি ও আইডিসহ ডিজিটাল ডাইরেক্টরি, ডিজিটাল ওকালতনামা ও ডিজিটাল জামিন মুচলেকানামার কার্যক্রম আজ শুরু হল। শীঘ্রই বার লাইব্রেরির হাজার হাজার বইয়ের ডিজিটাল ক্যাটালগ ও আদান প্রদান কম্পিউটারাইজড করা হবে। ভবিষ্যতে যাতে আইনজীবীগণ অনলাইনে চার্জ প্রদান করে ঘরে বা চেম্বারে বসেই তাদের ডিজিটাল ওকালতনামা ও ডিজিটাল জামিন মুচলেকানামা নিতে পারেন সে ব্যবস্থাও করা হবে।

ওকালতনামা ও জামিন মুচলেকানামার মাধ্যমে একজন বিচারপ্রার্থী তার পছন্দের আইনজীবী নিয়োগ দেন। এ জন্য বিচারপ্রার্থীকে ওকালতনামা ও জামিন মুচলেকানামা কিনতে হয়। এখন থেকে বিচারপ্রার্থী ব্যক্তি মৌলভীবাজার আইনজীবী সমিতির ডিজিটাল ওকালতনামা কিনতে পারবেন ৩০০ টাকায় ও জামিন মুচলেকানামা কিনতে পারবেন ১০০ টাকায়।

এ বিষয়ে মৌলভীবাজার আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট রমাকান্ত দাশ গুপ্ত বলেন, সব জায়গায় যখন ডিজিটাল পদ্ধতি চালু হচ্ছে, তখন আমরাও ডিজিটাল ওকালতনামা ও জামিন মুচলেকানামা পদ্ধতি চালু করেছি। সব আইনজীবীর তথ্যসংবলিত ডিজিটাল ডাটাবেইস তৈরি করা হয়েছে। যার ফলে মৌলভীবাজার আইনজীবী সমিতির ওয়েবসাইটে সমিতির সকল বিজ্ঞ আইনজীবী বিস্তারিত তথ্য দেখা যাবে।

উল্লেখ্য, মৌলভীবাজার জেলা আইনজীবী সমিতি প্রতিষ্ঠিত হয় ১৮৮২ সালে। বর্তমানে মৌলভীবাজার জেলা আইনজীবী সমিতির নিবন্ধিত আইনজীবীর সংখ্যা ৪৬৪ জন।

আপনার মন্তব্য

আলোচিত