সিলেটটুডে ডেস্ক

০৮ মার্চ, ২০২৪ ১০:২৯

গুগল ডুডলে আন্তর্জাতিক নারী দিবস

বিভিন্ন দিবসে ডুডল প্রকাশ করে থাকে জনপ্রিয় সার্চ ইঞ্জিন প্ল্যাটফর্ম গুগল। আজও তার ব্যতয় ঘটেনি। নারী দিবস উপলক্ষে নিজেদের হোমপেজে বিশেষ ডুডল প্রকাশ করেছে গুগল।

এবারের গুগলের ডুডলটি বানিয়েছেন শিল্পী সোফি দিয়াও। এ বিষয়ে দিয়াও বলেন, তিনি আশা করেছিলেন গুগল ডুডল বিভিন্ন প্রজন্মের মানুষের সঙ্গে আরও বেশি সময় কাটানোর জন্য অনুপ্রাণিত করবে।

নারী দিবস আগে পরিচিত ছিল ‘আন্তর্জাতিক কর্মজীবী নারী দিবস’ নামে। বিশ্বব্যাপী নারীরা একটি প্রধান উপলক্ষ হিসেবে এই দিবস উদ্‌যাপন করে থাকেন। বিশ্বের এক এক প্রান্তে নারীদিবস উদ্‌যাপনের প্রধান লক্ষ্য এক একপ্রকার হয়। কোথাও নারীর প্রতি সাধারণ সম্মান ও শ্রদ্ধা উদ্‌যাপনের মুখ্য বিষয় হয়, আবার কোথাও নারীদের আর্থিক, রাজনৈতিক ও সামাজিক প্রতিষ্ঠাটি বেশি গুরুত্ব পায়।

গুরুত্বপূর্ণ বিভিন্ন দিবসে অথবা বিশেষ কোনো ব্যক্তির স্মরণে বরাবরই ডুডল প্রকাশ করে থাকে গুগল। সার্চ বক্সের ওপর গুগলের নামের সঙ্গে সাধারণত দিবস বা ঘটনা সংশ্লিষ্ট ছবি বা অ্যানিমেশন দিয়ে এ ডুডল প্রদর্শন করা হয়।

ডুডল হচ্ছে বিশেষ কোনো দিন বা বিশেষ কোনো ব্যক্তির জন্য সার্চ বক্সের ওপর নিজেদের লোগো বদলে বিশেষ দিনটির সঙ্গে মানানসই নকশার লোগো তৈরি করা। জনসচেতনতা এবং অজানা বিভিন্ন বিষয় নিয়ে গুগলের নান্দনিক সব ডুডল বরাবরই নজর কেড়ে আসছে নেটিজেনদের।

আপনার মন্তব্য

আলোচিত