সিলেটটুডে ওয়েব ডেস্ক

১৪ ফেব্রুয়ারি , ২০১৬ ১৩:৪৯

‘অতিমাত্রায় অশ্লীল’ বলে বিখ্যাত চিত্রকর্ম সরালো ফেসবুক

‘অতিমাত্রায় অশ্লীল’ আখ্যা দিয়ে ফেসবুক কর্তৃপক্ষ সম্প্রতি একটি বিখ্যাত চিত্রকর্মের ছবি ফেসবুক থেকে অপসারণ করেছে। যদিও এসবের চেয়ে অনেক অশ্লীল কন্টেন্ট ফেসবুকে অহরহ পাওয়া যায় বলে জানিয়েছেন ব্যবহারকারীরা। আর একটি শিল্পকর্মকে কোন মাপকাঠিতে ফেসবুক অশ্লীল বলতে পারে তা নিয়েও তৈরি হয়েছে বিতর্ক।

আইসক্রিম শিরোনামের চিত্রকর্মটি ৫২ বছর আগে আঁকেন প্রথম দিককার পপ চিত্রশিল্পীদের একজন এভেলিন অ্যাক্সেল। গত সপ্তাহেই চিত্রকর্মটির একটি ফটো ফেসবুকে সংযোজন করে আমেরিকার ফিলাডেলফিয়া মিউজিয়াম অব আর্ট, কিন্তু এর পরপরই ফেসবুকের সেন্সর বিভাগ ছবিটিকে সরিয়ে নেয়।

জাদুঘর কর্তৃপক্ষ জানায়, ফেসবুকের তরফ থেকে তাদেরকে বলা হয়েছে ছবিটি “অতিমাত্রায় ইঙ্গিতপূর্ণ” বা “অশ্লীল”।

কিন্তু জাদুঘরের বিশেষজ্ঞরা বলছেন, ছবিটি মোটেও অশ্লীল নয়, বরং চিত্রশিল্পী এই নারীদের প্রতিচ্ছবি ফুটিয়ে তোলার চিরাচরিত চ্যালেঞ্জটিই গ্রহণ করেছেন। ছবিটির শিল্পীকে প্রথম দিককার মহিলা পপ ঘরানার চিত্রশিল্পীদের একজন হিসেবে বর্ণনা করছে জাদুঘর কর্তৃপক্ষ।

ফেসবুকের নীতিমালার সাথে দ্বিমত প্রকাশ করে জাদুঘর কর্তৃপক্ষ এখন অন্যান্য সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে ছবিটি প্রকাশ করছে এবং প্রশ্ন করছে, মানুষ এই ছবিটিকে অশ্লীল মনে করছে কীনা।

টুইটারে করা এই প্রশ্নের জবাবে একজন লিখেছেন, “আমি মনে করি ফেসবুক কর্তৃপক্ষ সেই প্রতিক্রিয়াটিই দেখিয়েছে, যে প্রতিক্রিয়া শিল্পী এই ছবিটি আঁকবার সময়েই প্রত্যাশা করেছিলেন। ভাল কাজ করেছ এভেলিন”।

আরেকজন ব্যবহারকারী লিখেছেন “ছবিটি অনুমোদন করা উচিত”।

কয়েকজন ফেসবুকের নীতিমালা নিয়েই প্রশ্ন তোলেছেন, তাদের অভিযোগ চরম ব্যক্তি অবমাননাকারী ভুয়া অনেক পোস্টও ফেসবুকে অহরহ। অনেক ভায়োলেটেড কন্টেন্ট ফেসবুক রিপোর্ট করার পরও সরায় না অথচ একটি শিল্পর্কমকে 'অশ্লীল' আখ্যা দিয়ে সরিয়ে নিল। এটা অনৈতিক, হাস্যকর ও স্ববিরোধী আচরণ বলে মনে করেন তারা।

আপনার মন্তব্য

আলোচিত