সিলেটটুডে ডেস্ক

২৯ মে, ২০১৬ ১৮:২০

মোবাইল ফোনের বিকিরণ থেকে ক্যান্সার

যুক্তরাষ্ট্রে পরিচালিত এক গবেষণার ফল অনুযায়ী, মোবাইল ফোন থেকে বের হওয়া রেডিও ফ্রিকোয়েন্সি বিকিরণ থেকে হতে পারে মরণব্যাধি ক্যান্সার।

দেশটির ন্যাশনাল টক্সিকোলজি প্রোগ্রাম (এনটিপি)-এর অধীনে ২ কোটি ৫০ লাখ মার্কিন ডলার ব্যয়ে আড়াই বছরের বেশি সময় ধরে পরিচালিত এই গবেষণায় ইঁদুরের দু’টি দলের ওপর পরীক্ষা চালানো হয়। এক দলের ওপর ২ ধরণের রেডিও-ফ্রিকোয়েন্সি বিকিরণ প্রয়োগ করা হয়।

পরীক্ষায় ওই দলটির মধ্যে বিকিরণের শিকার না হওয়া অন্য দলটির তুলনায় ‘গ্লিওমা’ নামে মস্তিষ্কের এক ধরণের ক্যান্সারের আক্রান্ত হওয়ার প্রবণতা বেশি দেখা গেছে। এছাড়াও তাদের মধ্যে ‘শোয়ানোমা’ নামের বিরল প্রকৃতির হৃদপিণ্ডের প্রাণঘাতী টিউমার হওয়ার প্রবণতা বেড়েছে।

একই ধরণের ফল মানুষের ক্ষেত্রেও পাওয়া যাবে বলে গবেষণায় জানানো হয়।

অবশ্য মেয়ে ইঁদুরগুলোর মধ্যে এই প্রভাবগুলো দেখা যায়নি।

গবেষণায় বিকিরণের মাত্রা যত বাড়ানো হয়েছিল, ততই বেড়েছিল ইঁদুরদের মধ্যে ক্যান্সারের পরিমাণ। ব্যবহৃত সর্বোচ্চ মাত্রার বিকিরণ ছিল মোবাইল ফোন থেকে মানবদেহে ঢোকা বিকিরণের ৫ থেকে সাত গুণ বেশি।

তবে গবেষণা প্রধান এনটিপির সাবেক সহযোগী পরিচালক ক্রিস পোর্টিয়ার জানান, ইঁদুরদের যে প্রকৃতির বিকিরণ দেয়া হয়েছিল তা মানুষ সেলফোন ব্যবহারের সময় যেমন বিকিরণের সম্মুখীন হয় তা থেকে খুব একটা ভিন্ন নয়। মোবাইল ফোনের দীর্ঘমেয়াদী ব্যবহার একই ফল বয়ে আনতে পারে মানুষের ক্ষেত্রে।

এতদিন মোবাইল ফোন নির্মাতা ও সেবা দানকারী প্রতিষ্ঠানগুলো দাবি করে আসছিল মোবাইল ফোনের বিকিরণ মানবদেহে তেমন কোনো ক্ষতিকর প্রভাব ফেলে না, ক্যান্সার তো দূরের কথা। নতুন এই গবেষণার ফলে তাদের দাবি অনেকটাই ভুল প্রমাণিত হলো।

আপনার মন্তব্য

আলোচিত