সিলেটটুডে ডেস্ক

৩১ মে, ২০১৬ ১৯:৩০

আর দেয়া যাবে না সহজ পাসওয়ার্ড

টেকজায়ান্ট মাইক্রোসফট ঘোষণা দিয়েছে, যারা মাইক্রোসফটের বিভিন্ন সেবা ব্যবহার করছেন, তাঁরা আর সহজ কোনো পাসওয়ার্ড দিতে পারবেন না। পাসওয়ার্ড নিরাপত্তা শক্তিশালী করতে এ উদ্যোগ নেওয়া হয়েছে।

সম্প্রতি পেশাদারদের সামাজিক যোগাযোগের ওয়েবসাইট লিঙ্কডইন থেকে ১১ কোটি ৭০ লাখ ব্যবহারকারীর পাসওয়ার্ড চুরি হয়ে যায়। এ ঘটনার পর প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফট তাদের পাসওয়ার্ড ব্যবস্থাকে আরও শক্তিশালী করার উদ্যোগ নিয়েছে।

লিঙ্কডইনের দেয়া তথ্য অনুযায়ী, অধিকাংশ ব্যবহারকারী ‘123456’-এর মতো সহজ পাসওয়ার্ড ব্যবহার করতেন।

পাসওয়ার্ড দিতে আমরা সাধারণত ১ থেকে ৯ অথবা নিজের ফোন নম্বর ব্যবহার করে থাকি। অনেকক্ষেত্রে মনে রাখার সুবিধার্থে নিজের নাম দিয়েও পাসওয়ার্ড দেয়া হয়। এমনকি একাধিক অ্যাকাউন্টে একই পাসওয়ার্ডও ব্যবহার করে থাকি। অ্যাকাউন্ট সুরক্ষার জন্য সহজ এবং কমন পাসওয়ার্ড নিষিদ্ধ করছে টেক জায়ান্ট মাইক্রোসফট। সহজ পাসওয়ার্ডের জন্য সহজেই হ্যাক হয়ে যায় অ্যাকাউন্ট। ব্যবহারকারীর সুরক্ষায় এই পদক্ষেপ নিচ্ছে প্রতিষ্ঠানটি।

মাইক্রোসফটের আইডেনটিটি প্রোটেকশন টিমের কর্মকর্তা অ্যালেক্স উইনার্ট বলেন, প্রতিদিন সাইবার দুর্বৃত্তদের অনুমান করে দেওয়া এক কোটি পাসওয়ার্ড ঠেকিয়ে দেয় মাইক্রোসফট। হ্যাকারদের অনুমান করা ওই পাসওয়ার্ডগুলো সংগ্রহ করে রাখে। ওই পাসওয়ার্ডগুলো বিশ্লেষণ করে সবচেয়ে বেশি ব্যবহৃত পাসওয়ার্ডগুলো শনাক্ত করা হয়। এরপর আক্রমণ হলে মাইক্রোসফট সেগুলো প্রতিহত করে।

মাইক্রোসফট কর্তৃপক্ষ জানায়, সহজ পাসওয়ার্ড দেওয়া বন্ধ করে দেবে তারা। মাইক্রোসফটের মেইল সেবা, ক্লাউডসহ বিভিন্ন সেবা ব্যবহারে সহজ কোনো পাসওয়ার্ড দেওয়া যাবে না। সহজ পাসওয়ার্ড দেওয়া ঠেকাতে ‘স্মার্ট পাসওয়ার্ড লকআউট সিস্টেম’ চালু করছে মাইক্রোসফট। অপরিচিত কোনো যন্ত্র থেকে অনুমান করা পাসওয়ার্ড দিয়ে ঢোকার চেষ্টা করলে মাইক্রোসফট বাধা দেবে। কিন্তু পরিচিত যন্ত্র থেকে ব্যবহারকারী পাসওয়ার্ড ভুলে গেলেও কয়েকবার চেষ্টা করার সুযোগ পাবে।

 

আপনার মন্তব্য

আলোচিত