সিলেটটুডে ডেস্ক

০৮ সেপ্টেম্বর, ২০১৬ ১৯:২৭

‘নিউজ ফিডই ছিল ফেসবুকের সবচেয়ে বড় বাজিগুলোর একটি’

ফেসবুক যখন বাণিজ্যিকভাবে এল, তখন এটি শুধু প্রোফাইল সংগ্রহশালা হিসেবেই পরিচিত ছিল। ২০১৬ সালে এসে এটি এখন খবর বিনিময়ের সেরা প্ল্যাটফর্মে রূপ নিয়েছে।

নিউজ ফিড ফিচারটির জন্য তা সম্ভব হয়েছ। মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) ফেসবুকের এই নিউজ ফিড ফিচারের ১০ বছর পূর্ণ হয়েছে।

দশকপূর্তিতে ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ এক পোস্টে লিখেছেন, ফেসবুকের ইতিহাসে যত ধারণা এসেছে, এর মধ্যে তাঁর প্রিয় গল্পগুলোর একটি হচ্ছে নিউজ ফিড।

শুরুতে ফেসবুক ব্যবহারকারী তাঁর বন্ধুর ফেসবুক পেজ দেখতে পেতেন, যেখানে শুধু কিছু তথ্য দেখা যেত। বন্ধুদের হালনাগাদ ফিড দেখার কোনো সুযোগ ছিল না।

জাকারবার্গ বলেন, নিউজ ফিড আসার সঙ্গে সঙ্গে বন্ধুদের সঙ্গে সবকিছু বিনিময়ের সুযোগ তৈরি হয়ে গেল। সব বন্ধুরা একসঙ্গে থাকলে কী ঘটে, তা দেখার সুযোগ তৈরি হলো। নিউজ ফিড হলো প্রথম সোশ্যাল ফিড। এটা এখন সব সামাজিক মাধ্যম ও অ্যাপগুলোর মূলনীতি হয়ে গেছে।

নিউজ ফিডের স্মৃতি রোমন্থন করে জাকারবার্গ বলেন, শুরুতে সবাই নিউজ ফিড ইতিবাচকভাবে নেননি। লাখো মানুষ ফেসবুক ছেড়ে যাওয়ার হুমকি দিয়েছিলেন। ফেসবুকের পরিবর্তন নিয়ে আন্দোলন পর্যন্ত হয়েছে।

জাকারবার্গের মতে, নিউজ ফিডই ছিল ফেসবুকের সবচেয়ে বড় বাজিগুলোর একটি। গত এক দশকে নিউজ ফিড পুরো ফেসবুক কমিউনিটি তথা ইন্টারনেটকে গড়ে নিয়েছে।

নিউজ ফিড ফেসবুকের সবচেয়ে উন্নত সিস্টেম। ১০০ কোটির বেশি মানুষ ফেসবুকে তাঁর প্রিয় বিষয়গুলো নিয়ে পোস্ট দিচ্ছেন যা নিউজ ফিড আকারে ফেসবুকে দেখানো হচ্ছে।
তথ্যসূত্র: ডিজিটাল ট্রেন্ডস

আপনার মন্তব্য

আলোচিত