সিলেটটুডে ডেস্ক

০৯ সেপ্টেম্বর, ২০১৬ ১৭:৫৯

পর্নো সাইট হ্যাকড, ৮ লাখ ব্যবহারকারীর তথ্য ফাঁস

জনপ্রিয় পর্নো সাইট ব্র্যাজার্স হ্যাক হয়েছে। এ সাইবার হামলার ফলে এ সাইট ব্যবহারকারী আট লাখ মানুষের নামসহ বিভিন্ন ব্যক্তিগত তথ্য ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে।

২০১৩ সালে হ্যাকাররা এ তথ্য চুরি করলেও সম্প্রতি সেগুলো প্রকাশ্যে এসেছে।

কর্তৃপক্ষ পরে যাচাই করে দেখেছে, হ্যাকড হয়েছিল মূলত ব্র্যাজার্স ফোরাম। এখানে সেখানে দর্শকরা তাদের পছন্দের দৃশ্য এবং প্রিয় পর্নো তারকাকে নিয়ে আলোচনা করে।

এখন সেইসব ব্যবহারকারীর ব্যক্তিগত পরিচয় ও তাদের পছন্দ অপছন্দগুলোও প্রকাশ্যে চলে এসেছে। ফলে অনেকের জন্যই বিষয়টি বিব্রতকর।

এ ব্যাপারে নিরাপত্তা গবেষক ট্রয় হান্ট বলেন, সমস্যা হলো এটি একটি ফোরাম, যা প্রাপ্ত বয়স্কদের ওয়েবসাইট হ্যাক হওয়ার চেয়েও বাজে ব্যাপার। কারণ এখানে মানুষ বেশি কথা বলে এবং একটা বিষয়কে অতিরঞ্জিত করে।’

এদিকে এই তথ্যচুরির সঙ্গে জড়িত কয়েকজন হ্যাকার নিরাপত্তা বিশেষজ্ঞদের কাছে নাম গোপন করে স্বীকার করেছে যে তারা এই সাইট ও ফোরামটি ব্যবহার করতো। ফলে ফোরামে লগইন করে অন্যদের তথ্য চুরি করা তাদের জন্য সহজ হয়েছে।

ফোরামটি তৈরি করা হয়েছে vBulletin নামে একটি সিএমএস দিয়ে। এটি নিয়মিত হালনাগাদ না করলে নিরাপত্তা ঝুঁকি থাকে। কর্তৃপক্ষ এই কাজটি করেনি বলেই এতোবড় দুর্ঘটনা ঘটলো বলে ধারণা করা হচ্ছে।

সূত্র: দ্য ইন্ডিপেন্ডেন্ট

আপনার মন্তব্য

আলোচিত