সিলেটটুডে ডেস্ক

২৯ সেপ্টেম্বর, ২০১৬ ১৭:৩০

ফোন বানানো বন্ধ করে দিয়েছে ব্ল্যাকবেরি

আর কোনো মোবাইল ফোন বানাবে না ব্ল্যাকবেরি।

ফোনের ব্যবসায় ১৪ বছরের উত্থান-পতন শেষে বুধবার (২৮ সেপ্টেম্বর) ব্ল্যাকবেরি এ ঘোষণা দিয়েছে। নিজস্ব নকশার ফোন তৈরির পরিবর্তে এখন থেকে ব্ল্যাকবেরি সফটওয়্যার উন্নয়নের দিকে বেশি গুরুত্ব দেবে।

মোবাইলের ‘কোয়ার্টি’ কি-বোর্ডকে জনপ্রিয় করার কৃতিত্ব ব্ল্যাকবেরির। তবে বর্তমান টাচস্ক্রিন স্মার্টফোনের দুনিয়ায় অ্যাপল স্যামসাংয়ের সঙ্গে প্রতিযোগিতা করতে পারছে না কানাডার প্রতিষ্ঠানটি। এর ফলে ব্ল্যাকবেরিকে লোকসান গুনতে হচ্ছে। লোকসান ঠেকাতে ফোনের হার্ডওয়্যার তৈরির পরিবর্তে ফোনের সফটওয়্যার তৈরি করবে ব্ল্যাকবেরি আর হার্ডওয়্যারের জন্য অন্য নির্মাতাদের কাছে আউটসোর্স করবে প্রতিষ্ঠানটি।

ব্ল্যাকবেরির প্রধান নির্বাহী জন চেন বলেন, অভ্যন্তরীণ সব হার্ডওয়্যার উন্নত বন্ধ করার পরিকল্পনা করছে ব্ল্যাকবেরি। এটি অন্য অংশীদারদের কাছ থেকে আউটসোর্স করবে। ব্ল্যাকবেরি নিরাপত্তা ও অ্যাপ্লিকেশন উন্নয়নসহ সফটওয়্যার তৈরিতে মনোযোগ দেবে।

গত প্রান্তিকে ৩৭ কোটি ২০ লাখ মার্কিন ডলার লোকসানের পর ব্ল্যাকবেরি এ সিদ্ধান্ত নিয়েছে বলে গুঞ্জন উঠেছে। গত বছরে এই সময় ৫ কোটি ১০ লাখ ডলার মুনাফা করেছিল প্রতিষ্ঠানটি। ২০১৫ সালের প্রথম ছয় মাসে ১১০ কোটি ব্ল্যাকবেরি ফোন বিক্রি হলেও এ বছরের প্রথম ছয় মাসে তা কমে ৭৩ কোটি ৪০ লাখে নেমে এসেছে।

স্মার্টফোনের বাজারে অন্য ব্র্যান্ডের ফোনের সঙ্গে তীব্র প্রতিযোগিতায় নামতে হচ্ছে ব্ল্যাকবেরিকে। গত বছরে অ্যান্ড্রয়েডনির্ভর প্রথম স্মার্টফোন আনে ব্ল্যাকবেরি। এ ছাড়া বিশ্বের প্রথম নিরাপদ অ্যান্ড্রয়েড স্মার্টফোন তকমা দিয়ে ‘ডিটেক ৫০’ নামের ফোনও আনে এ বছর।

তবে ব্ল্যাকবেরির সব চেষ্টাই বিফলে গেছে। ২০১০ সাল থেকেই আয় কমছে প্রতিষ্ঠানটির। এক সময় ব্ল্যাকবেরি মেসেঞ্জার ও নিরাপদ ই-মেইল সিস্টেম পেশাদার ও তরুণদের মধ্যে একসময় জনপ্রিয় ছিল। অ্যাপলের আইফোন ও গুগলের অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মের লাখো অ্যাপ, ফুল টাচস্ক্রিন ব্ল্যাকবেরির সে জনপ্রিয়তা কমিয়ে দিয়েছে। ব্ল্যাকবেরি অ্যান্ড্রয়েড ও আইওএসকে ঠেকাতে ব্ল্যাকবেরি ১০ সফটওয়্যার উন্মুক্ত করে। কিন্তু তা জনপ্রিয় হয়নি। ক্রমশ কমতে থাকে ব্ল্যাকবেরির ব্যবহার।

২০১৩ সালে ব্ল্যাকবেরিকে ঘুরে দাঁড় করানোর প্রত্যয় নিয়ে প্রধান নির্বাহীর দায়িত্ব নেন জন চেন। কিন্তু তাঁর অধীনেও ব্ল্যাকবেরির আয় কমতে থাকে। চেন ব্ল্যাকবেরিকে অন্যদিকে মোড় দেওয়ার চেষ্টা করেন। স্মার্টফোনের জন্য নিরাপদ সফটওয়্যার তৈরির দিকে মনোযোগ দেয় ব্ল্যাকবেরি। অ্যান্ড্রয়েড ও আইওএস বিবিএম উন্মুক্ত করে প্রতিষ্ঠানটি। অ্যান্ড্রয়েড ওএস ও বিখ্যাত ব্ল্যাকবেরি কি-বোর্ড দিয়ে প্রিভ নামে একটি স্মার্টফোন আনে প্রতিষ্ঠানটি। প্রযুক্তি বিশ্লেষকেরা ফোনটির প্রশংসা করলেও বিক্রি কমতেই থাকে।
তথ্যসূত্র: টেলিগ্রাফ

আপনার মন্তব্য

আলোচিত