সিলেটটুডে অনলাইন ডেস্ক

০২ অক্টোবর, ২০১৬ ১৪:২০

আইফোন ৭ কিনলে চাকরি যাবে!

চীনের হেনান প্রদেশের একটি ঔষধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান তার কর্মীদের  হুঁশিয়ার করে দিয়ে বলেছে, ‘কেউ যদি আইফোন ৭ কেনেন, তাহলে তাকে চাকরি হারাতে হবে’।

বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, নানিয়াং ইয়ংক্যাং মেডিসিন কোম্পানি নামে এই প্রতিষ্ঠানটি সম্প্রতি একটি নোটিশ জারি করে কর্মীদেরকে আইফোনের নতুন মডেলটি কিনতে নিষেধ করে দিয়েছে। তারা বলেছে, আপনি যদি এই আইন ভঙ্গ করেন, তাহলে আপনি অফিসে আসতে পারেন শুধু আপনার অব্যাহতি পত্র জমা দিতে। এই নোটিশে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে বিদেশী পণ্য বর্জনের কথাও বলা হয়।

নোটিশটি চীনের জনপ্রিয় সামাজিক যোগাযোগের মাধ্যম ওয়েইবোতে ব্যাপক হারে শেয়ার হচ্ছে।

কোন কোন ওয়েইবো ব্যবহারকারী অবশ্য লিখছেন, আইফোন ৭ না কেনার সিদ্ধান্ত চীনের জন্য ক্ষতির কারণও হতে পারে, কারণ অ্যাপলের পণ্যসমূহ চীনের ফক্সকন নামের প্রতিষ্ঠানের কারখানাতেই তৈরি হয়।

বিবিবিদু নামে এই ওয়েইবো ব্যবহারকারী লিখেছেন, এই সিদ্ধান্তের ফলে ফক্সকনের হাজার হাজার শ্রমিক চাকরি হারাতে পারেন।

আরেক ব্যবহারকারী লিখেছেন, এই নোটিশের ফলে শ্রমিকদের অধিকার ক্ষুণ্ণ করা হয়েছে।

'দেশপ্রেমের নাম করে কিভাবে আপনি এটা করতে পারেন' প্রশ্ন তুলেছেন আয়াক্স নিউয়িসি নামের এই ব্যবহারকারী।

অবশ্য এই নোটিশের পক্ষেও অনেকে আছেন। কিংটং হু লিখেছেন, 'সব সরকারী কর্মচারীদের বেলায় যদি এমন এক নিষেধাজ্ঞা জারি করা যেত, তাহলে আমাদের দেশীয় ফোনের বিক্রি বেড়ে যেত।'

নানিয়াং ইয়ংক্যাং মেডিসিন কোম্পানির এই সিদ্ধান্ত এখন অন্যান্য প্রতিষ্ঠানও অনুসরণ করছে বলে শোনা যাচ্ছে। এগুলোর মধ্যে হেনান প্রদেশেরই আরো একটি প্রতিষ্ঠান রয়েছে, যেটির নাম এখনো জানা যায়নি।

স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, এই প্রতিষ্ঠানটিও নোটিশ দিয়ে বলেছে, 'যার কাছেই আইফোন ৭ পাওয়া যাবে, তাকে চাকরি হারাতে হবে।'

আপনার মন্তব্য

আলোচিত