সিলেটটুডে ডেস্ক

২৮ নভেম্বর, ২০১৬ ২৩:৪৮

ইন্টারনেটে পর্নগ্রাফি ও আপত্তিকর কন্টেন্ট প্রকাশ বন্ধে উদ্যোগ

ইন্টারনেটে পর্নগ্রাফি ও আপত্তিকর কন্টেন্ট প্রকাশ বন্ধে উদ্যোগ নিতে যাচ্ছে সরকার। এজন্যে টেলিযোগাযোগ বিভাগ একটি কমিটি গঠন করেছে।

সোমবার (২৮ নভেম্বর) সচিবালয়ে ‘অনলাইনে আপত্তিকর কনটেন্ট নিয়ন্ত্রণ সংক্রান্ত এক সভা’ শেষে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম এ তথ্য জানান।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) এক মহা-পরিচালককে আহ্বায়ক করে এই কমিটি গঠন করা হয়েছে। কমিটিতে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ, তথ্য মন্ত্রণালয়, ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টার (এনটিএমসি), ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান, মোবাইল অপারেটরসহ আইনশৃঙ্খলা বাহিনীর প্রতিনিধিদের রাখা হয়েছে।

তারানা হালিম জানান, টেলিযোগাযোগ বিভাগের গঠন করা এই কমিটি আগামী সাত দিনের মধ্যে ইন্টারনেটে পর্নগ্রাফি ও আপত্তিকর কন্টেন্টের পূর্ণাঙ্গ ওয়েব তালিকা করবে। এই প্রক্রিয়ায় তিন স্তরের কারিগরি প্রস্তাবনা তৈরি করবে কমিটি। তালিকা ও কারিগরি প্রস্তাবনা পাওয়ার পর ইন্টারনেটে পর্নগ্রাফি ও আপত্তিকর কন্টেন্ট বন্ধের প্রক্রিয়া শুরু করা হবে। এই কমিটি একটি তাৎক্ষণিক প্রস্তাবনা, মধ্যবর্তী প্রস্তাবনা এবং চূড়ান্ত প্রস্তাব দেবে।

সভা শেষে তারানা হালিম বলেন, ‘শুধু তালিকা ধরে নয়, ইন্টারনেটে পর্নগ্রাফি বন্ধের প্রক্রিয়া চলমান থাকবে। ইন্টারনেটে পর্নগ্রাফি ও আপত্তিকর কন্টেন্টের সহজলভ্যতা অপ্রাপ্তবয়স্কসহ সবার উপর বিরূপ সামাজিক প্রভাব সৃষ্টি করছে। আপত্তিকর ওয়েবসাইট বন্ধ করে দেওয়ার নির্দেশের পরও সেবাদাতা প্রতিষ্ঠান বা ইন্টারনেট গেটওয়ে (আইআইজি) যদি বন্ধ না করে, তাহলে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে।’

বিটিআরসির তথ্য অনুযায়ী গত অগাস্টের শেষ নাগাদ দেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ছিলো ৬ কোটি ২২ লাখের বেশি। এর মধ্যে ৫ কোটি ৮৩ লাখের বেশি মোবাইল ফোন থেকে ইন্টারনেট ব্যবহার করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত