সিলেটটুডে অনলাইন ডেস্ক

০৮ জুলাই, ২০১৭ ১৯:৪৯

বিনা মূল্যে সন্ত্রাসবিরোধী বিজ্ঞাপন প্রচারের সুযোগ দিচ্ছে ফেসবুক

দিন দিন বেড়েই চলেছে জঙ্গি ও প্রতিক্রিয়াশীল দলগুলোর কার্যক্রম, যা সমাজের প্রতি হুমকিস্বরূপ। এদের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যেতে সক্রিয় সন্ত্রাসবিরোধী গ্রুপের হাতকে আরও শক্তিশালী করতে বিনা মূল্যে তাদের সন্ত্রাসবিরোধী বিজ্ঞাপন প্রচারের সুযোগ করে দিচ্ছে ফেসবুক।

বিদ্বেষ সৃষ্টিকারী বক্তব্য ও ভিডিওকে প্রতিরোধ করতে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক শুরু করেছে ‘পাল্টা জবাব’ কার্যক্রম, যা হবে মূলত যুক্তরাজ্যকেন্দ্রিক। ফেসবুকের প্রধান পরিচালন কর্মকর্তা শেরিল স্যান্ডবার্গ জানিয়েছেন, ফেসবুকে ঘৃণা অথবা বিদ্বেষের কোনো জায়গা নেই। তিনি বলেছেন, সন্ত্রাস প্রতিরোধে ‘আমাদের সবাইকেই ভূমিকা রাখতে হবে’। অথচ সম্প্রতি এই ফেসবুকের বিরুদ্ধেই অনলাইনে পক্ষপাতমূলক কার্যক্রমকে উৎসাহিত করার অভিযোগ উঠেছিল।

মূলত যুক্তরাজ্যের লন্ডন এবং ম্যানচেস্টারে ঘটে যাওয়া সাম্প্রতিক হামলার পর প্রতিক্রিয়াশীলদের কার্যক্রম নতুন করে ফেসবুকের নজরে আসে। আইএসের মতো জঙ্গি সংগঠনগুলো অনেক দিন ধরেই প্রতিক্রিয়াশীল কার্যক্রম ছড়িয়ে ফেসবুক এবং অন্যান্য সামাজিক যোগাযোগমাধ্যমকে কলুষিত করে চলেছে। জো কক্স ফাউন্ডেশন এবং ইনস্টিটিউট ফর স্ট্র্যাটেজিক ডায়ালগের মতো যেসব গ্রুপ মৌলবাদের ঝুঁকিতে আছে, ফেসবুক বিনা মূল্যে তাদের কথাগুলো জনগণের কাছে বিজ্ঞাপন আকারে পৌঁছে দেওয়ার সুযোগ দেবে। স্যান্ডবার্গ বলেন, ‘কাউকেই সন্ত্রাসবাদের ভয়ে নিজেকে গুটিয়ে বসে থাকতে হবে না এবং উগ্র প্রতিক্রিয়াশীলতাকে ছড়িয়ে পড়া থেকে রুখতে আমাদের সবাইকেই ভূমিকা রাখতে হবে।’

তাৎক্ষণিক এনজিওগুলোকেও (অলাভজনক প্রতিষ্ঠান) বিনা মূল্যে বিজ্ঞাপন প্রচারের সুযোগ দেওয়া হবে—এ কথা জানিয়ে ফেসবুক বলছে, অনলাইনে সন্ত্রাসবাদ মোকাবিলায় গবেষণা চালাতে ফেসবুক অর্থায়ন করবে এবং সংগঠনগুলোকে এই কার্যক্রমে অংশ নিতে প্রয়োজনীয় প্রশিক্ষণও দেবে।

সাম্প্রতিক সন্ত্রাসী হামলার পরিপ্রেক্ষিতে কিছুদিন আগেই অনলাইনে প্রতিক্রিয়াশীলতা এবং বিদ্বেষসূচক আদর্শ উপড়ে ফেলবেন বলে কথা দিয়েছিলেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে।
সূত্র: টেলিগ্রাফ

আপনার মন্তব্য

আলোচিত