সিলেটটুডে ডেস্ক

২৬ জুলাই, ২০১৫ ২১:৪৫

শাড়ি পরা শেখাবে মোবাইল ফোন

শাড়িতেই অনন্য বাঙালি নারী- প্রবাদের সত্যতা মেলে বাঙালী নারীর সঙ্গে শাড়ীর চিরায়ত সম্পর্কে। উৎসব, অনুষ্ঠান, বিশেষ দিবস কিংবা দৈনন্দিন জীবনে ফ্যাশন এবং ঐহিত্যে নারীর প্রথম অনুসঙ্গ শাড়ী। তবে শাড়ী পরা কিন্তু সহজ নয়- কুচি, আঁচল সামলে নিজেকে উপস্থাপনে নারীর সহায়ক এখন মোবাইল ফোন।

শাড়ি পরাকে উৎসাহিত করতে স্মার্টফোন ও ট্যাবলেট ব্যবহারকারীদের জন্য অভিনব অ্যাপস তৈরি করেছে রেভারি কর্পোরেশন। ‘হাউ টু ওয়্যার অ্যা শাড়ি’ নামের এ অ্যাপ্লিকেশনটিতে দেখানো হয়েছে কীভাবে শাড়ি পরতে হয়। তাতে কুচি দেয়া থেকে শুরু করে ঘোমটা পর্যন্ত গ্রাফিক্স দিয়ে দেখানো হয়েছে সবকিছু।

বিভিন্ন অনুষ্ঠানে শাড়ীর আবেদন বদলে যায়- কখনো আধুনিক, কখনো আটপৌরে, আবার কখনো আচঁল ভাঁজ করে কিংবা ছেড়ে দিয়ে শাড়ী পরেন নারীরা। সঠিকভাবে নিজেকে উপস্থাপনে আজকাল অপেক্ষা করতে হয় বান্ধবী, মা, খালা কিংবা বোনের। শেষ ভরসা হিসেবে টাকার বিনিময়ে পার্লারে গিয়ে শাড়ী পরেন অনেকেই। এত ঝামেলায় না জড়িয়ে হাউ টু ওয়ার অ্যা শাড়ি মোবাইলে ইনস্টল করে নিলেই জানা যাবে বিভিন্ন স্টাইলে শাড়ি পরার নিয়ম।

এই অ্যাপসে নিভি, বাঙালি, রাজস্থানি, কুর্গি, মারমেইডসহ বেশ কয়েকটি স্টাইলে শাড়ি পরার নিয়ম দেখানো হয়েছে। ৩৫ মেগাবাইটের এই অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা http://goo.gl/NS72Z এবং আইফোন ব্যবহারকারীরা http://goo.gl/48nmn থেকে ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন।

আপনার মন্তব্য

আলোচিত