সিলেটটুডে ডেস্ক

৩১ জুলাই, ২০১৫ ০১:২৮

গুগল ট্রান্সলেট অ্যাপ বুঝে ক্যামেরার ভাষাও

গুগল ট্রান্সলেট অ্যাপ ক্যামেরার ভাষাও বুঝে, অ্যাপের নতুন সংস্করণ অভিনব আর নতুন ফিচার নিয়েই এলো। দেয়ালে আঁকা নির্দেশনাই হোক বা দেশলাই বাক্স, যা কিছুর দিকেই আপনি ফোনের ক্যামেরাটি ধরবেন, অমনি গুগল ট্রান্সলেট অ্যাপ তা অনুবাদ করে দেওয়ার ক্ষমতা রাখে এ অ্যাপ।

গুগলের এই ইনস্ট্যান্ট ট্রান্সলেশন ফিচারটির বয়স মাত্র ৬ মাস। অথচ এর মধ্যেই ছাপিয়ে গেছে সবকিছু। তবে কি ক্যামেরানির্ভর ট্রান্সলেশন সেবা ওয়ার্ড লেন্স অ্যাপ কিনেই বাজিমাৎ করে দিল গুগল? ওয়ার্ড লেন্স অ্যাপের সাহায্যে ব্যবহারকারী কোনো লেখা বা চিহ্নের দিকে ফোনের ক্যামেরা ধরলে, একদম তক্ষুনি তার শব্দার্থ স্ক্রিনে ভেসে উঠত। তাও নির্দেশনা চিহ্ন বা লেখার দৃশ্যকে কোনোরকম বিকৃত না করেই। সেই ওয়ার্ড লেন্স প্রযুক্তি আর গুগল ট্রান্সলেট প্রযুক্তির সম্মিলনই এ অভাবনীয় অনির্বচনীয় অভিজ্ঞতা দিচ্ছে আপনাকে।

টেকক্রাঞ্চ ডট কমকে গুগল ট্রান্সলেটের প্রোডাক্ট ম্যানেজার জানিয়েছেন, এ অ্যাপ নতুন কোনো ভাষা শেখার ক্ষেত্রে সাহায্যকারী হিসেবে কাজ করবে।

ব্যবহারকারীদের সুবিধার জন্য তাদের টেক্সট টু স্পিচের শব্দোচ্চারণ ধীর লয়ে উন্নীত করার কথাও জানান তিনি। তিনি আরও বলেন, আমাদের লক্ষ্য ভাষার ক্ষেত্রে প্রতিবন্ধকতাকে জয় করা। পরভাষা শিখতে গিয়ে কেউ যখনই বিপদে পড়বেন, তক্ষুনি তার মুশকিল আসানকারী হিসেবে গুগল পাশে থাকতে চায়। এজন্যই আমরা ইনস্ট্যান্ট ক্যামেরা ট্রান্সলেশন ও মাল্টি-ল্যাংগুয়েজ কনভার্সেশনে নিরন্তর শ্রম দিয়ে যাচ্ছি।

যে ২৭টি ভাষায় আজ থেকে এ উন্নততর সেবা পাওয়া যাবে, সেগুলো হল: ইংরেজি, ফরাসি, জার্মান, ইতালিয়ান, পর্তুগিজ, রুশ, স্পানিশ, বুলগেরিয়ান, কাতালান, ক্রোয়েশিয়ান, চেক, ডেনিশ, ডাচ, ফিলিপিনো, ফিনিশ, হাঙ্গেরিয়ান, ইন্দোনেশিয়ান, লিথুয়ানিয়ান, নরওয়েজিয়ান, পোলিশ, রোমানিয়ান, সোভাক, সুইডিশ, তুর্কি এবং ইউক্রেনিয়ান।

আপনার মন্তব্য

আলোচিত