Advertise

অনলাইন ডেস্ক

১০ মে, ২০২০ ১৯:৩০

ইউটিউব থেকে ভালো কোয়ালিটির ভিডিও ডাউনলোড করতে যা করবেন

ভিডিও স্ট্রিমিং সাইট ইউটিউবের হাজার-হাজার কনটেন্ট থেকে ভিডিও ডাউনলোড করা এখন আর ‘অপরাধ’ বলে গণ্য হয় না। তবে ডাউনলোড করে সেটি নিজের চ্যানেলে আপ করলে ‘শাস্তি’ হিসেবে আপনার চ্যানেলটি বাতিল হতে পারে। এখান থেকে ভিডিও কীভাবে ডাউনলোড করতে হয়, সেটি অনেকেরই জানা। তবে কোয়ালিটি ভালো পাওয়া কিন্তু সহজ নয়।

ইউটিউব থেকে ভালো কোয়ালিটিতে ভিডিও ডাউনলোড করতে হলে ডেস্কটপ সফটওয়্যার ব্যবহার করতে পারেন। এখানে সাধারণত ইউআরএল পেস্ট করলেই ভালো কন্ট্রোলে ডাউনলোড করা যায়। এ জন্য  ‘VLC Media Player’ বেশ কাজের।

সংশ্লিষ্ট ভিডিও থেকে ইউআরএল কপি করে ভিএলসি ওপেন করুন। এবার মিডিয়া মেন্যু থেকে নেটওয়ার্ক স্ট্রিম সিলেক্ট করুন। এভাবেও (Ctrl+N)  করতে পারেন। প্লে ক্লিক করুন। ভিডিও শুরু হলে ‘Tools > Codec’এ যান। সেখানে নিচে ‘Source’ বক্স দেখতে পাবেন। এখানে ইউআরএল কপি করুন।

এবার ব্রাউজারে ফিরে গিয়ে ইউআরএল পেস্ট করুন। ভিডিও চলা শুরু করলে ডাউনলোডের অপশন পাবেন।

ভিএলসি শুধুমাত্র ১০৮০পি ভিডিও ডাউনলোড করে। এখান থেকে অন্য কোনো ফরম্যাটে কনভার্টও করতে পারবেন না।

বিজ্ঞাপন

ক্লিপ গ্র্যাব (ClipGrab): এই সফটওয়্যারের সাহায্যে সহজেই ইউটিউবের ভিডিও নামানো যায়। প্লেস্টোর থেকে সফটওয়্যারটি নামিয়ে কম্পিউটারে ইন্সটল করুন। সফটওয়্যারটি খুলে Download-এ ক্লিক করুন।

এখন ইউটিউবের যে ভিডিওটি ডাউনলোড করতে চান সেটির লিংক নিচের বক্সে পেস্ট করে Grab this Clip বাটনে ক্লিক করুন। তাহলে ডাউনলোড শুরু হয়ে যাবে। ডাউনলোড হয়ে ফাইলটি কোথায় সেভ হবে সেটি দেখতে চাইলে Settings-এ ক্লিক করুন।

সফটওয়্যার ছাড়া ডাউনলোড: কম্পিউটার বা ল্যাপটপে যে ভিডিওটি ডাউনলোড করতে চান সেটি ওপেন করতে হবে। অ্যাড্রেসবারে http://www.youtube.com/…. এরকম একটি অ্যাড্রেস দেখাবে।

এখন এই অ্যাড্রেসের ‘youtube’ লেখার আগে ss যোগ করে ইন্টার দিতে হবে।

ইন্টার বাটনে ক্লিক করার পর নতুন একটি পেজ খুলবে। সেখানে অনেকগুলো ভিডিও ফরম্যাট দেখা যাবে।

এখন যে ফরম্যাটে ভিডিও ডাউনলোড করতে চান সেটি নির্বাচন করে ডাউনলোড দিতে হবে।

আপনার মন্তব্য

আলোচিত