নিউজ ডেস্ক

২৭ অক্টোবর, ২০১৫ ১০:৪৩

চাকরি ফিরে পেলেন ২০০ শ্রমিক

আদালতের রায়ে সম্প্রতি স্পেনে কোকাকোলার দুই শতাধিক শ্রমিক পুনরায় তাদের চাকরি ফিরে পেয়েছেন। স্পেনে কর্মীদের এ ধরনের আইনগত বিজয়ের ঘটনা বিরল। খবর এএফপি।

কর্মস্থলে ফিরে কর্মীরা সহকর্মীদের কাছ থেকে বীরের অভ্যর্থনা পেয়েছেন। স্পেন, পর্তুগাল ও অ্যানডোরা অঞ্চলে কোকাকোলার অংশীদার কোম্পানিটি ২০১৪ সালের জানুয়ারিতে ঘোষণা দেয় যে, ফুয়েনলাব্রাডার কারখানা থেকে ১ হাজার শ্রমিক ছাঁটাই করা হবে। এ সিদ্ধান্তকে অধিকাংশ কর্মী মেনে নিয়ে অগ্রিম অবসরে যান অথবা অন্য কারখানায় কাজ করতে সম্মত হন। কিন্তু ২২০ জন শ্রমিক এর বিরোধিতা করেন। এর পর কোম্পানিটি ১১টি কারখানার মধ্যে তিনটি বন্ধ করে দেয়। কিন্তু ফুয়েনলাব্রাডার কারখানাটি চালু রাখে।

ওই কর্মীরা কাজ বর্জনের সিদ্ধান্ত নেন এবং কোম্পানিটির বিরুদ্ধে আদালতের শরণাপন্ন হন। ২১ মাস ধরে তারা কারখানাটির প্রবেশদ্বার অবরুদ্ধ করে প্রতিবাদ করেন। স্পেনের জাতীয় আদালত ২০১৪ সালের জুনে শ্রমিকদের কাজে ফিরিয়ে নিতে কোম্পানিটিকে আদেশ দেন। পরে ২০১৫ সালের এপ্রিলে সুপ্রিম কোর্টও এ আদেশ বহাল রাখেন। আদালতের মতে, কোম্পানিটি শ্রমিকদের আন্দোলনের অধিকারকে মূল্য না দিয়ে এর সহযোগী প্রতিষ্ঠানগুলোর মাধ্যমে কোমল পানীয় সরবরাহ চালু রেখেছে।

এ আদেশ স্পেনের অন্যান্য শ্রমিক ইউনিয়নগুলোকে শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে আদালতের দ্বারস্থ হতে অনুপ্রাণিত করবে। টেলেফোনিকা ও ভোডাফোনের মতো বড় টেলিকম কোম্পানির বিরুদ্ধে শ্রমিক ছাঁটাইয়ের অভিযোগ রয়েছে।

ফুয়েনলাব্রাডার কারখানায় কাজ ফিরে পেলেও এ শ্রমিকরা আগের দায়িত্ব ফিরে পাচ্ছেন না। কারখানাটি এখন পণ্য সরবরাহের কেন্দ্র হিসেবে ব্যবহূত হচ্ছে। আদালত জানায়, যতক্ষণ কোম্পানি কর্মীদের নতুন কাজে তাদের বেতনসহ অন্যান্য শর্ত বজায় রাখতে পারবে, ততক্ষণ আগের কাজ ফিরিয়ে দিতে বাধ্য নয়। দেশটির অর্থনৈতিক সংকটের কারণে প্রতি পাঁচজনে একজন বেকার। বর্তমানে দেশটির ৫০ লাখ লোক বেকার।

আপনার মন্তব্য

আলোচিত