সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

১০ নভেম্বর, ২০১৫ ১২:৫৬

মিয়ানমারে ভোট অবাধ হয়নি তবে সুষ্ঠু হয়েছে : অং সান সুচি

মিয়ানমারে ভোট অবাধ হয়নি তবে সুষ্ঠু হয়েছে বলে মন্তব্য করেছেন দেশটির ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) নেত্রি অং সান সুচি যিনি সদ্য সমাপ্ত নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ আসনে জয় পেতে চলেছেন।

মঙ্গলবার বিবিসি’কে দেয়া সাক্ষাৎকারে নিজের প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন সুচি। সেখানে তিনি নির্বাচন সুষ্ঠু হলেও অবাধ হয়নি বলে জানিয়েছেন। ওই সাক্ষাৎকারে তার দল এনএলডি’কে ভোট দেয়ায় তিনি দেশের জনগণকে ধন্যবাদ জানিয়েছেন। এই ‍নির্বাচনের ফলাফল নিয়ে কোনোরকম কারসাজি করা হবে কিনা বিবিসি’র এই প্রশ্নের জবাবে সুচি বলেন, তারা জনগণের ইচ্ছাকে বানচাল করার চেষ্টা করতে পারে।

সামরিক বাহিনীর মদদপুষ্ট ইউনিয়ন সলিডারিটি পার্ট (ইউএসডিপি) ২০১১ সাল থেকে ক্ষমতায় রয়েছে। সোমবার তারা নির্বাচনের ফলাফল ঘোষণার আগেই নিজেদের পরাজয় স্বীকার করে নিয়েছে।

তার দল সরকার গঠন করলেও সাংবিধানিক বিধি নিষেধের কারণে তার পক্ষে প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেয়া সম্ভব হচ্ছে না। রোববারের ভোটের আগে তিনি ‘প্রেসিডেন্টের উর্ধ্বে থেকে সরকার পরিচালনার ইঙ্গিত দিয়েছিলেন। আগামী বছরের ফ্রেব্রুয়ারি নাগাদ দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচনের কাজ শুরু হবে বলে আশা করা হচ্ছে।

রোববার অনুষ্ঠিত মিয়ানমারের সাধারণ নির্বাচনে ৩ কোটি ভোটারের ৭০ ভাগ ভোট দিয়েছে বলে নির্বাচন কমিশন জানিয়েছে। গত ২৫ বছরের মধ্যে দেশটিতে এটিই ছিল প্রথম খোলামেলা নির্বাচন। তবে এ নির্বাচনে রোহিঙ্গা মুসলিমদের ভোট থেকে দূরে সরিয়ে রাখার চেষ্টা লক্ষ্য করা গেছে। নির্বাচনের আগেই হাজার হাজার রোহিঙ্গা জনগোষ্ঠীকে ইচ্ছাকৃতভাবে ভোটার তালিকা থেকে বাদ দেয়া হয়েছে। তাই মিয়ানমারের নাগরিক অধিকার থেকে বঞ্চিত হয়েছে ৫ লাখ রোহিঙ্গা মুসলিম।

আপনার মন্তব্য

আলোচিত